আজ ঋষি পঞ্চমী, জানুন দিনটির মাহাত্ম্য

আজ হিন্দু ধর্মাবলম্বীদের জন্য বিশেষ দিন। আজ রয়েছে ঋষি পঞ্চমী (Rishi Panchami 2024)। অনেকেই আছেন যারা এই বিশেষ দিনটি সম্পর্কে জানেন না। আপনিও যদি না…

আজ হিন্দু ধর্মাবলম্বীদের জন্য বিশেষ দিন। আজ রয়েছে ঋষি পঞ্চমী (Rishi Panchami 2024)। অনেকেই আছেন যারা এই বিশেষ দিনটি সম্পর্কে জানেন না। আপনিও যদি না জেনে থাকেন তাহলে আজকের এই লেখাটি রইল শুধুমাত্র আপনার জন্য। প্রতি বছর ভাদ্র মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে ঋষি পঞ্চমী উৎসব পালিত হয়।

হিন্দু ধর্মে বিশ্বাস রয়েছে যে এই দিনে উপবাস করার মাধ্যমে জেনে হোক কিংবা না জেনে করা ভুলের প্রায়শ্চিত্ত করা যায়। ঋষি পঞ্চমীর দিনে, লোকেরা সপ্ত ঋষিদের উপাসনা করেন এবং তাদের আশীর্বাদ পাওয়ার পরে তাদের পাপ ক্ষমা করার জন্য প্রার্থনা করে। শাস্ত্রে এই সপ্তঋষিদের নাম হল কাশ্যপ, অত্রি, ভরদ্বাজ, বিশ্বামিত্র, গৌতম, জমদগ্নি ও বশিষ্ঠ।

   

ধর্মীয় বিশ্বাস অনুসারে, ঋষি পঞ্চমীর উপবাস পালন করলে জাতক সমস্ত পাপ থেকে মুক্তি পায় এবং জীবনে সুখ, সমৃদ্ধি এবং সুখ নিয়ে আসে। এই উৎসবটি বিশেষভাবে মহিলারা পালন করেন।

ঋষি পঞ্চমীর তিথি

হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী এ বছর ভাদ্রপদ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথি শুরু হয়েছে ৭ সেপ্টেম্বর বিকেল ৫টা ৩৭ মিনিটে এবং শেষ হবে ৮ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টা ৫৮ মিনিটে। উদয় তিথির কারণে আজ ৮ সেপ্টেম্বর অর্থাৎ ঋষি পঞ্চমীর উপবাস পালিত হবে।

ঋষি পঞ্চমীর দিন পুজোর শুভ সময় ৮ সেপ্টেম্বর সকাল ১১.০৩ থেকে দুপুর ১.৩৪ পর্যন্ত। এটি বিশ্বাস করা হয় যে শুভ সময়ে ঋষি পঞ্চমীর দিন সপ্তরীশিদের উপাসনা করা শুভ বলে মনে করা হয়। অতএব, শুভ সময়ে সপ্তর্ষিদের উপাসনা করুন।

 

ঋষি পঞ্চমী পুজোর নিয়ম

এই পুজোর একটি বিশেষ নিয়ম রয়েছে। ঋষি পঞ্চমীর দিন সকালে স্নানের পর পরিষ্কার ও হালকা হলুদ পোশাক পরুন। তারপর একটি কাঠের চৌকির উপর সপ্ত ঋষিদের ছবি বা মূর্তি রাখুন। এই পোস্টের সঙ্গে একটি কলসি জল ভরা রাখুন। সপ্ত ঋষিকে ধূপ, প্রদীপ, ফল, ফুল, মিষ্টি ও নৈবেদ্য নিবেদন করুন।

হিন্দু ধর্মে, বিবাহিত মহিলাদের জন্য ঋষি পঞ্চমীর উপবাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিবাহিত মহিলারা সপ্তর্ষিদের আশীর্বাদ পেতে প্রতি বছর উপবাস রাখেন। এটি বিশ্বাস করা হয় যে ঋষি পঞ্চমীর উপবাস পালন করলে বিবাহিত মহিলারা সন্তান লাভের আশীর্বাদ পান। এ ছাড়া দাম্পত্য জীবন সুখে ভরে ওঠে। প্রতি বছর ভাদ্রপদ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে ঋষি পঞ্চমী উৎসব অত্যন্ত উৎসাহের সঙ্গে পালিত হয়।