পুজোর আগে সস্তায় গাড়ি কিনুন, দুই জনপ্রিয় মডেলের দাম কমাল মারুতি সুজুকি

এই দুর্মূল্যের বাজারে স্বস্তির বার্তা শোনাল মারুতি সুজুকি (Maruti Suzuki)। সেপ্টেম্বরের শুরুতেই ইন্দো-জাপানি সংস্থা তাদের একজোড়া জনপ্রিয় গাড়ির দাম কমানোর কথা ঘোষণা করেছে। এগুলি হল…

Maruti-Suzuki-Alto-S-Presso

এই দুর্মূল্যের বাজারে স্বস্তির বার্তা শোনাল মারুতি সুজুকি (Maruti Suzuki)। সেপ্টেম্বরের শুরুতেই ইন্দো-জাপানি সংস্থা তাদের একজোড়া জনপ্রিয় গাড়ির দাম কমানোর কথা ঘোষণা করেছে। এগুলি হল – মারুতি সুজুকি অল্টো (Maruti Suzuki Alto) এবং মারুতি সুজুকি এস-প্রেসো (Maruti Suzuki S-Presso)। পুজোর আগে মূল্যে হ্রাস বেচাকেনা বাড়াবে বলেই আশাবাদী সংস্থা। এখন প্রশ্ন এন্ট্রি-লেভেল গাড়ি দুটির দাম কতটা কমল? চলুন জেনে নেওয়া যাক।

আজ মারুতি সুজুকি ঘোষণা করে জানিয়ছে, Alto এবং S-Presso ভ্যারিয়েন্ট বিশেষে সর্বোচ্চ ৬,৫০০ টাকা কমানো হয়েছে। জানিয়ে রাখি, অগস্টে সংস্থা সার্বিক বেচাকেনায় ৮ শতাংশ পতনের সাক্ষী থেকেছে। তাই বলা যায়, বিক্রিবাটা বাড়াতেই দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

   

ক্রেতাদের বেশি রেঞ্জের আকাঙ্ক্ষা পূরণ করতে লঞ্চ হল চেতকের নয়া ভ্যারিয়েন্ট, দাম কত?

জানা গিয়েছে, S-Presso-র LXi ভ্যারিয়েন্টের দাম সর্বোচ্চ ২,০০০ টাকা কমানো হয়েছে। বর্তমানে এর বাজারমূল্য ৫ লক্ষ টাক থেকে শুরু। দাম কমার আগে এই গাড়ি কিনতে খরচ পড়ত ৫.০১ লক্ষ টাকা। আবার মূল্য হ্রাসের ফলে গাড়িটির বেস মডেলের দাম ৪.২৬ লক্ষ টাকা থেকে আরম্ভ হচ্ছে। আবার এর টপ-এন্ড মডেলটি কিনতে খরচ পড়বে ৬.১১ লক্ষ টাকা। প্রতিটি মূল্য এক্স-শোরুম প্রাইস অনুযায়ী।

চপ্রসঙ্গত, অগস্টে মারুতি সুজুকির (Maruti Suzuki) বিক্রি ৮ শতাংশ কমেছিল। এদিকে Brezza, Fronx, Ertiga-র মত ইউটিলিটি ভেহিকেলগুলির বিক্রি বেড়েই চলেছে। কিন্তু ছোট মডেলগুলি বেচাকেনা সঙ্কুচিত হচ্ছে। যে কারণে সমগ্র বিক্রিতেই এর প্রভাব পড়ছে। পরিসংখ্যান বলছে, অগস্টে Alto K10 ও S-Presso-এর বিক্রি হয়েছে ১০,৬৪৮টি। যা আগের বছর ওই সময়ের তুলনায় ১৮ শতাংশ কম। প্রসঙ্গত, মারুতি সুজুকি দাম কমানোর পিছনে কোন কারণ আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেনি। যাই হোক, এই সিদ্ধান্ত গাড়ির ক্রেতাদের পকেটের টান কমাবে।