অজিতের প্রচারে ডাক পাননি মুখম্যন্ত্রী শিন্ডে, ভোটের মুখে বিজেপি জোটে ভাঙন

ভোটের দিনক্ষণ যত এগোচ্ছে ততই বাড়ছে জোট সরকারের ‘অস্বস্তি’। সম্প্রতি সরকারের একটি সামাজিক প্রকল্পের প্রচারে পথে নামে অজিত পাওয়ার গোষ্ঠীর এনসিপি (Ajit Pawar)। কিন্তু আশ্চর্যজনকভাবে…

Ajit Pawar did not invite cm Eknath Shindey speculation over the collapse of mahadyuti alliance in maharashtra

ভোটের দিনক্ষণ যত এগোচ্ছে ততই বাড়ছে জোট সরকারের ‘অস্বস্তি’। সম্প্রতি সরকারের একটি সামাজিক প্রকল্পের প্রচারে পথে নামে অজিত পাওয়ার গোষ্ঠীর এনসিপি (Ajit Pawar)। কিন্তু আশ্চর্যজনকভাবে সেই প্রচারে নাম নেই মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডেরই। আর এই ঘটনা সামনে আসতেই চাঞ্চল্য ছড়িয়েছে মারাঠা (Maharashtra) রাজনীতিতে। প্রশ্ন উঠছে, বিজেপি জোটের মুখ্যমন্ত্রীকে কী এড়িয়ে যেতে চাইছে অজিতের দল? তাহলে ভোটের আগেই কী সরকারে ভাঙন স্পষ্ট হয়ে উঠছে? মারাঠা রাজনীতিতে এখন কান পাতলেই এমন ফিসফাস আওয়াজ শোনা যাচ্ছে।

Narendra Modi: ধর্ষণ বিরোধী আইন প্রণয়নে দ্রুত সিদ্ধান্ত নেওয়া হোক, বিচারপতিদের আর্জি মোদীর

   

অক্টোবর মাসে মহারাষ্ট্রে বিধানসভা ভোট হওয়ার কথা। এই আবহে রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের ধারণা, শাসকজোটে ভাঙন অনিবার্য হয়ে উঠেছে। শাসকজোটের অন্দরে এমন টানাপড়েনের সূত্রপাত অবশ্য লোকসভা ভোটের পরেই। মহারাষ্ট্রে এনডিএ-র সার্বিক খারাপ ফলের জন্য অজিতের এনসিপি-র সঙ্গে বিজেপি নেতৃত্বের হাত মেলানোকে দায়ী করে জুলাই মাসে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (আরএসএস) মুখপত্রে একটি নিবন্ধ প্রকাশিত হয়েছিল। তার পরেই সংঘাত প্রকাশ্যে চলে আসে।

সম্প্রতি শিবাজী মূর্তি ভেঙে পড়াকে কেন্দ্র করে রীতিমতো শোরগোল পড়েছে মারাঠা রাজনীতিতে। ইতিমধ্যেই বিজেপির পূর্তমন্ত্রী রবীন্দ্র চৌহানের ইস্তফা দাবি করেছেন জোটসঙ্গী এনসিপিই। আর এই অশান্তি প্রশমনে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের সক্রিয় হস্তক্ষেপ দাবি করেছেন উপমুখ্মন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ। যা নিয়ে জোটের অন্দরেই বাড়ছে অশান্তি-উত্তেজনা।

চিনের Alipay-Paypal শিশু! অনলাইন লেনদেনে বিশ্বের মধ্যে সেরা ভারতের UPI

এদিকে ঘর গোছাচ্ছে শিবসেনা-কংগ্রেসের মহা আগাড়ি জোট। অন্যদিকে, অজিত পাওয়ারের ‘দলবদলু’ গোষ্ঠীর ভেতরেও ‘কানাঘুষো’ শুরু হয়েছে পুরনো আস্তানায় ফিরে আসার জন্য। আঠাশ জনের মধ্যে ইতিমধ্যে ১৪ জন বিধায়ক দলের সঙ্গে যোগাযোগ রাখছে বলে জানিয়েছিলেন শরদ পাওয়ার। অন্যদিকে এনডিএর মধ্যে ক্ষোভের কারণে শিন্ডে গোষ্ঠী ছাড়তেও তৈরি একদল শিবসেনা বিধায়ক।

আধার থেকে ক্রেডিট কার্ডের নিয়মে এবার বিশেষ পরিবর্তন 1 সেপ্টেম্বর থেকে, জানুন বিস্তারিত

লোকসভা ভোটে ৪৮ আসনের মধ্যে ৩০ আসনে জিতেছে ‘ইন্ডিয়া’ জোট। যারফলে ভোটের অঙ্ক ও রাজনৈতিক জনসমর্থনের দিক থেকে এগিয়ে রয়েছে ‘ইন্ডিয়া’। তারমধ্যে চলতি বছরের শেষেই ২৮৮ আসনের বিধানসভা ভোট। লোকসভা ভোটের অনুপাতে এখনও পর্যন্ত অনুকূল অবস্থায় রয়েছে উদ্ধব ঠাকরের শিবসেনা সহ বিরোধী দলগুলি। তবে ক্ষমতায় এলে কে হবেন মুখ্যমন্ত্রী? সেই বিষয়টি এড়িয়ে গিয়েছে বিরোধী জোট।