গরু-মোষ নাকি ছাগল, পুষ্টিতে ভরপুর কোন দুধ? শিশুদের জন্যই বা কোনটা সেরা?

ছোট থেকেই কেই গরু, কেই মোষ আবার কেউ খেউ ছাগলের দুধ পান করে বলবান হয়ে ওঠে। কিন্তু কোন দুধটা সেরার সেরা? শিশু স্বাস্ত্যের পক্ষেই বা…

Cow goat or buffalo which milk is better in terms of nutritional value, গরু-মোষ নাকি ছাগল, পুষ্টিতে ভরপুর কোন দুধ? শিশুদের জন্যই বা কোনটা সেরা?

ছোট থেকেই কেই গরু, কেই মোষ আবার কেউ খেউ ছাগলের দুধ পান করে বলবান হয়ে ওঠে। কিন্তু কোন দুধটা সেরার সেরা? শিশু স্বাস্ত্যের পক্ষেই বা কোনটা ভাল? তা নিয়েই অই প্রতিবেদনে আলোচনা থাকছে। রয়েছে বিশেষজ্ঞ আয়ুর্বেদ চিকিৎসকের মতামতও।

আয়ুর্বেদ চিকিৎসক ডাঃ পঙ্কজ কুমারের মতে, নবজাতক শিশুর জন্য মায়ের দুধ সবচেয়ে ভাল। কিন্তু তারপরে শ্রেষ্ঠত্বের বিচারে সেরা কোন দুধ? শিশু একটু বড় হলে গরুর দুধ খাওয়াই শ্রেয়। সহজে হজম হয়। এরপর স্থান ছাগলের দুধের। তৃতীয় পুষ্টিকর বিকল্প দুধ হল মোষের দুধ। মোষ বা মহিষের দুধে সর্বাধিক পরিমাণে চর্বি থাকে, ফলে উচ্চ চর্বিযুক্ত উপাদানের কারণে শিশুদের মহিষের দুধ পান উচিত নয়।

   

যক্ষ্মা, ডেঙ্গু ইত্যাদিতে আক্রান্ত রোগীদের ছাগলের দুধ পান করার পরামর্শ দেওয়া হয়েছে। শিশুদের ক্ষেত্রে এড়িয়ে চললেও অবশ্য সুস্থ ও বয়স্ক মানুষরা মহিষের দুধ পান করতে পারেন।

নারী সুরক্ষায় প্রথম, জানেন বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর কোনটা?

স্থানীয় গাভীর দুধ সবচেয়ে ভাল হয়। ভারতীয় জাতের গরুর মধ্যে কপিলাবর্ণ গরু বা একরঙা গরুর দুধ সবচেয়ে উপকারী। এই দুধের তৈরি ঘি, মাখন সবকিছুই অমৃতের মত। পুষ্টিতেও পরিপূর্ণ।

ছাগলের দুধ দ্বিতীয় স্থানে। যক্ষ্মা রোগীকে যদি ছাগলের দুধ ক্রমাগত খাওয়ানো হয়, তাহলে তার দ্রুত আরোগ্যে মলবে

জাতীয় সংগীতে উধাও কথা, রয়েছে শুধু সুর! জানেন পৃথিবীতে এমন ক’টা দেশ আছে?

তৃতীয় দুধ যা আমরা ব্যাপকভাবে ব্যবহার করি তা হল মোষের দুধ বা মহিষের দুধ। মহিষের দুধ শরীরের বৃদ্ধি এবং শরীরের পেশী বা চর্বির বিকাশের জন্য খুবই ভাল। যাঁরা শরীরের শক্তি বাড়াতে চান তাঁদের জন্য মহিষের দুধ ও ঘি খুবই ভাল বলে মনে করা হয়। এছাড়াও, যাঁরা অনিদ্রায় ভুগছেন তাঁদের যদি মহিষের দুধ খাওয়ানো হয়, ফলে তাদের খুব ভাল ঘুম হয়। এর দুধ ঘুমের জন্য সেরা বলে বিবেচিত হয়। আয়ুর্বেদে উল্লিখিত সমস্ত ঘুম উদ্দীপক ওষুধের মধ্যে মহিষের দুধই সেরা।

হার মানবে বাঘ-সিংহ! দেখতে সুন্দর হলেও ভয়ঙ্কর, জানেন দুনিয়ার সবচেয়ে বিষাক্ত প্রাণী কোনটি?