সুস্থ শরীর থেকে উজ্জ্বল ত্বক পেতে প্রতিদিন ব্যবহার করুন কারি পাতা

কারি পাতা (Curry Leaves) ভারতীয় রান্নাঘরের একটি অপরিহার্য অংশ হয়ে উঠেছে। আগে এটি বেশিরভাগ দক্ষিণ ভারতে ব্যবহৃত হত, কিন্তু এখন এটি ভারতের প্রতিটি কোণে ব্যবহৃত…

Curry-Leaves

কারি পাতা (Curry Leaves) ভারতীয় রান্নাঘরের একটি অপরিহার্য অংশ হয়ে উঠেছে। আগে এটি বেশিরভাগ দক্ষিণ ভারতে ব্যবহৃত হত, কিন্তু এখন এটি ভারতের প্রতিটি কোণে ব্যবহৃত হয়। এটি শুধু খাবারের স্বাদই বাড়ায় না স্বাস্থ্যের জন্যও অনেক উপকারী। এই ছোট সবুজ পাতা অনেক গুণে পরিপূর্ণ।

আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে প্রতিদিন ডায়েটে কমপক্ষে 7 বা 8টি কারি পাতা রাখা উচিত। সবজিতে যোগ করে খেতে ভালো না লাগলে সরাসরি খেতে পারেন বা জলে ফুটিয়ে পান করতে পারেন। আসুন জেনে নিই এটি খেলে আমাদের স্বাস্থ্যের কী কী উপকার হতে পারে।

   

ব্লাড সুগার যদি বারবার বাড়তে থাকে, তাহলে শুরু করুন এই ৪টি সবজি খাওয়া

হজমশক্তি বাড়াতে
বিশেষজ্ঞরা বলছেন, যাদের হজম সংক্রান্ত কোনো ধরনের সমস্যা আছে তাদের অবশ্যই কারি পাতা খাওয়া উচিত। এর সঙ্গে আমাদের পরিপাকতন্ত্র ভালো কাজ করে। এছাড়াও কারি পাতা খাওয়া গ্যাস, পেট ফোলা এবং বদহজম কমাতে সাহায্য করে।

রোগ প্রতিরোধ করতে
কারি পাতায় অ্যান্টি-ফাঙ্গাল, অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-অক্সিডেন্টের মতো অনেক গুণ পাওয়া যায়। এই সমস্ত উপাদান আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও সংক্রমণ হাত থেকে রক্ষা করতে সাহায্য করে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করতে সহায়ক।

হৃৎপিণ্ড ভালো থাকে
কারি পাতাতেও প্রচুর পরিমাণে ফাইবার থাকে। এগুলো শরীরের কোলেস্টেরল নিয়ন্ত্রণে করে। এ ছাড়া এই পাতা হৃৎপিণ্ডের ঝুঁকি কমাতে সাহায্য করে। কারি পাতায় প্রচুর পরিমাণে পটাশিয়াম পাওয়া যায়, যার কারণে রক্তচাপ সংক্রান্ত কোনো সমস্যা হয় না।

ত্বক এবং চুলের যত্ন
কারি পাতায় রয়েছে ভিটামিন এ, বি, সি এবং ই। এই সমস্ত উপাদান আমাদের রক্ত ​​বিশুদ্ধ করতে সাহায্য করে। এতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায় এবং চুলও সুস্থ থাকে যদি আপনি ব্রণ এবং দাগ ইত্যাদি সমস্যায় ভুগে থাকেন তাহলে নিয়মিত কারি পাতা খেতে পারেন।