দ্বাপর যুগের মতো এবার বিরল যোগে জন্মাষ্টমী, জানুন কী হতে চলেছে

এবারের জন্মাষ্টমী (Janmashtami 2024) নানা দিক থেকে বিশেষ হতে চলেছে। এবার জন্মাষ্টমীতে  (Janmashtami 2024) তিথি ও নক্ষত্রের বিশেষ অবস্থান দেখবে পৃথিবীবাসী। যা দ্বাপর যুগে শ্রীকৃষ্ণের…

Janmashtami-2024-qq

এবারের জন্মাষ্টমী (Janmashtami 2024) নানা দিক থেকে বিশেষ হতে চলেছে। এবার জন্মাষ্টমীতে  (Janmashtami 2024) তিথি ও নক্ষত্রের বিশেষ অবস্থান দেখবে পৃথিবীবাসী। যা দ্বাপর যুগে শ্রীকৃষ্ণের জন্মের সময় ঘটেছিল। এই দিনে কৃষ্ণের আরাধনা করলে সমস্ত মনস্কামনা পূরণ হবে এবং সংসার সুখ ও সমৃদ্ধিতে ভরে উঠবে।

শ্রী কৃষ্ণের জন্মাষ্টমীর উৎসবটি খুব আড়ম্বরে পালিত হয়। শুধু ভারতেই নয় সারা বিশ্বে এই উৎসবটি পালিত হয়। ২০২৪ সালের জন্মাষ্টমী নানা দিক থেকে বিশেষ হতে চলেছে। এর পিছনে সবচেয়ে বড় কারণ হল এর সময়। এই জন্মাষ্টমীতে, দ্বাপর যুগে শ্রী কৃষ্ণের জন্মের সময় যে যোগ দেখা গিয়েছিল, সেই একই যোগ তৈরি হচ্ছে এইবার। তাই জন্মাষ্টমী উপলক্ষে এবার কৃষ্ণের আরাধনা বিশেষ উল্লেখযোগ্য। 

   

সপ্তাহে এই নির্দিষ্ট দিনে এ কাজটি করুন! তুষ্ট হবেন শনিদেব, কাটবে সব বাধা

জন্মাষ্টমী কখন?
ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী পালিত হয়। এবার ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথি ২৬ আগস্ট ভোর ৩.৪০ মিনিটে শুরু হবে এবং শেষ হবে ২৭ আগস্ট ভোর ২.২০ মিনিটে।

পুজোর সময় কখন?
রাখিবন্ধনের মতো জন্মাষ্টমীতেও তিথি ও যোগের বিশেষ গুরুত্ব রয়েছে। এবার জন্মাষ্টমীতে পূজার সময় ২৭ আগস্ট সকাল ১১টা ৫৯ মিনিট থেকে শুরু হবে এবং চলবে দুপুর ১২টা ৪৩ মিনিট পর্যন্ত। এবার পুজোর মোট সময়কাল হবে ৪৪ মিনিট। রোহিণী নক্ষত্র ২৬ আগস্ট বিকাল ৩:৫৫ মিনিট থেকে শুরু হবে এবং ২৭ আগস্ট বিকাল ৩:৩৮ মিনিট পর্যন্ত চলবে।

কী ধরনের কাকতালীয় ঘটনা ঘটছে?
এইবার জন্মাষ্টমীতে সেই একই ঘটনা ঘটছে যা দ্বাপর যুগে এই পৃথিবীতে নন্দলালের জন্মের সময় তৈরি হয়েছিল। ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে রোহিণী নক্ষত্রে রাত ১২ টায় ভগবান শ্রী কৃষ্ণ জন্মগ্রহণ করেন। এর পাশাপাশি সূর্য সিংহ রাশিতে এবং চন্দ্র বৃষ রাশিতে অবস্থান করে। শ্রীকৃষ্ণের জন্মের সময়ও একই অবস্থা হয়েছিল। এইবার, হর্ষন যোগ এবং জয়ন্ত যোগও ২৬ আগস্ট ২০২৪-এ গঠিত হচ্ছে, যা নির্দেশ করে যে এই জন্মাষ্টমীতে কৃষ্ণের পূজা করলে, আপনার ইচ্ছা পূরণ হবে এবং আপনি অনেক উপকার পাবেন। এটি একটি খুব বিরল সংমিশ্রণ এবং যা প্রায়শই দেখা যায় না।