বাড়ি থেকে অফিসের বিশাল দূরত্ব কাটিয়ে কীভাবে কাজে পৌঁছচ্ছেন স্টারবাক্সের নতুন কর্ণধার?

স্টারবাকসের নতুন সিইও (Starbucks CEO) ব্রায়ান নিকলের কাজ করার জন্য একটি অস্বাভাবিক দীর্ঘ দূরত্ব যাতায়াত করতে হবে কারণ তিনি পরের মাসেই স্টারবাক্সের কর্ণধার হিসেবে কাজে…

স্টারবাকসের নতুন সিইও (Starbucks CEO) ব্রায়ান নিকলের কাজ করার জন্য একটি অস্বাভাবিক দীর্ঘ দূরত্ব যাতায়াত করতে হবে কারণ তিনি পরের মাসেই স্টারবাক্সের কর্ণধার হিসেবে কাজে যোগদান করছেন। ক্যালিফোর্নিয়ায় বসবাসকারী নিকোল প্রতিদিন ১৬০০ কিলোমিটার ভ্রমণ করে সিয়াটলে কোম্পানির সদর দফতরে যাবেন। এই কারণে তাঁর জন্য সুপার কমিউট পরিষেবা অচলা করা হল।

তাঁকে দেওয়া অফার লেটারে লেখা হয়েছে যে তিনি যাতায়াতের জন্য একটি কর্পোরেট জেট ব্যবহার করবেন। যখন তিনি কাজের জন্য ভ্রমণ করছেন না, তখনও ২০২৩ সাল থেকে স্টারবাক্সের হাইব্রিড কাজের নীতি অনুসারে তিনি সপ্তাহে অন্তত তিন দিন সিয়াটল অফিস থেকে কাজ করবেন বলে আশা করা হবে। ৫০ বছর বয়সী এই ব্যক্তিকে প্রতি বছর ১.৬ মিলিয়ন দলের বেস বেতন দেওয়া হবে এবং তাঁর পারফরম্যান্সের উপর নির্ভর করে ৩.৬ মিলিয়ন থেকে ৭.২ মিলিয়ন ডলার নগদ বোনাস রোজগার করতে পারেন।

   

তিনি ২৩ মিলিয়ন ডলার পর্যন্ত মূল্যের বার্ষিক ইক্যুইটি পুরস্কারের জন্যও যোগ্য হবেন। নিকোল এই প্রথমবার এমন একটি সুপার কম্যুট পরিষেবা পারছেন এমন নয়। ২০১৮ সালে যখন তিনি চিপোটলের সিইও ছিলেন তখন তিনি সফলভাবে একটি সুপার কমিউট পরিষেবা পেয়েছিলেন। চিপটলের সদর দপ্তর ছিল কলোরাডোতে, নিকলের শেষ কর্মস্থল থেকে ১৫ মিনিটের পথ। কিন্তু মেক্সিকান ফাস্টফুড চেইনটি তার প্রধান কার্যালয় ডেনভার থেকে ক্যালিফোর্নিয়ায় স্থানান্তরিত করে করে নিকোল তার সিইও হিসেবে নিযুক্ত হওয়ার তিন মাস পর।

কোম্পানীর একজন মুখপাত্র জানিয়েছেন, “ব্রায়ানের তাঁর বেশিরভাগ সময় কাটাবেন আমাদের সিয়াটেল সাপোর্ট সেন্টারে বা আমাদের স্টোর, রোস্টারি, রোস্টিং সুবিধা এবং সারা বিশ্বে অফিসে অংশীদার এবং গ্রাহকদের সঙ্গে দেখা করে। তাঁর সময়সূচী আমাদের সমস্ত অংশীদারদের জন্য হাইব্রিড কাজের নির্দেশিকা এবং কর্মক্ষেত্রের প্রত্যাশাকেও অতিক্রম করবে বলে আশা করা হচ্ছে।”

চাকরির জন্য এই ধরনের আরামদায়ক পরিষেবা শর্ত সাপেক্ষে উচ্চ-পদস্থ কর্মকর্তাদের জন্য দেওয়া হয়ে থাকে। গায়িকা রিহানার অন্তর্বাস ব্র্যান্ড ফেন্টি এক্স স্যাভেজ -এর হিলারি সুপারকে একই রকম ছাড় দেওয়া হয়েছিল যখন ভিক্টোরিয়া’স সিক্রেট তাঁকে কোম্পনীর নতুন কর্ণধার করেছিল। তিনি কলম্বাস, ওহিওর কাছে সদর দফতরের পরিবর্তে ফার্মের নিউ ইয়র্ক সিটি অফিস থেকে কাজ করেন। কিন্তু এটা সব সিইওর ক্ষেত্রে দেওয়া হয় না।

অ্যামাজনের অ্যান্ডি জ্যাসি এবং জেপি মরগান চেজের জেমি ডিমন অফিস থেকে কাজের নীতিগুলি ফিরিয়ে আনার জন্য কঠোরভাবে কাজ করছেন ৷ স্টারবাক্সে নিকোলকে এই সুবিধে দিচ্ছে কারণ কফি জায়ান্টের বিক্রয় ইতিমধ্যে অনেকটাই কমে গেছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনে, স্টারবাক্সের দুটি বৃহত্তম বাজার, বর্তমান সিইও লক্ষ্মণ নরসিমহানের মেয়াদে এই বছর বিক্রি অনেকটা হ্রাস পেয়েছে।

নিকোল কর্ণধারের পদের জন্য একজন তারকা প্রার্থী কারণ তার সমস্যাযুক্ত সংস্থাগুলি ঘুরে দাঁড়ানোর একটি শক্তিশালী ট্র্যাক রেকর্ড রয়েছে। যখন তিনি চিপোটলের সিইও ছিলেন, তখন এর স্টক ৭৭৩% বেড়েছিল বলে জানা গেছে।