প্রয়াত বর্ষীয়ান পরিচালক উৎপলেন্দু চক্রবর্তী, চলচ্চিত্র জগতে শোকের ছায়া

প্রয়াত জাতীয় পুরস্কার জয়ী পরিচালক উৎপলেন্দু চক্রবর্তী (Utpalendu Chakraborty)। ৭৮ বছর বয়স হয়েছিল তাঁর। মঙ্গলবার ২০ অগস্ট সন্ধ্যাবেলায় তাঁর কলকাতার রিজেন্ট পার্কের বাড়িতেই শেষ নিঃশ্বাস…

প্রয়াত জাতীয় পুরস্কার জয়ী পরিচালক উৎপলেন্দু চক্রবর্তী (Utpalendu Chakraborty)। ৭৮ বছর বয়স হয়েছিল তাঁর। মঙ্গলবার ২০ অগস্ট সন্ধ্যাবেলায় তাঁর কলকাতার রিজেন্ট পার্কের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বর্ষীয়ান পরিচালক । আশির দশকে ‘ময়নাতদন্ত’, ‘চোখ’, ‘দেবশিশু’র মতো ছবি করে পরিচিত পেয়েছেন এই পরিচালক। ১৯৮২ সালে ‘চোখ’ ছবিটির জন্য জাতীয় পুরস্কার জেতেন তিনি। সেই ছবির পোস্টার এঁকেছিলেন সত্যজিৎ রায়।

জানা গিয়েছে যে চলতি বছরের এপ্রিল মাসে বাড়িতেই পড়ে গিয়েছিলেন পরিচালক। পড়ে যাওয়ার ফলে কোমর ও ডান পায়ে চোট পেয়েছিলেন তিনি । এছাড়াও প্রস্টেটের সমস্যা ছিল বর্ষীয়ান পরিচালকের। তিনি হাঁটা শুরু করলে তাঁর ক্যাথিটার খুলে গিয়ে শুরু হয় বিপত্তি। এর সঙ্গে শুরু হয় স্মৃতিভ্রম। একটি নামী সংবাদমাধ্যমকে তাঁর ব্যক্তিগত সহায়ক জানিয়েছেন যে সন্ধেবেলায় চা খেয়েছিলেন পরিচালক । তার পরেই ঝিমিয়ে পড়েন তিনি । চিকিৎসককে ডাকা হলে জানা যায় যে তিনি হৃদরোগে আক্রন্ত হয়েছেন। এছাড়া তাঁর ব্যক্তিগত সহায়ক জানিয়েছেন যে কিছুদিনের মধ্যেই নতুন ছবি বানানোর পরিকল্পনা ছিল তাঁর।

   

বেপরোয়া গতিতে চালিয়ে বাইকারোহীকে ধাক্কা সম্রাট মুখোপাধ্যায়ের গাড়ির, গ্রেফতার অভিনেতা

উৎপলেন্দুর পরিবার রয়েছে। তাঁর স্ত্রী শতরূপা সান্যাল পেশায় একজন পরিচালক। তাঁর দুই মেয়ে চিত্রাঙ্গদা শতরূপা এবং ঋতাভরী চক্রবর্তী পেশায় অভিনেত্রী। তবে দীর্ঘদিন ধরে যোগাযোগ নেই তাঁদের মধ্যে। সাম্প্রতিক মেয়েদের কাজের প্রশংসাও ঘনিষ্ঠ মহলে করেছিলেন পরিচালক। মঙ্গলবার তাঁর শেষকৃত্য সম্পন্ন হবার কথা রয়েছে। তবে সেখানে তাঁর পরিবার হাজির থাকবেন কিনা সেই বিষয়ে কোনও তথ্য পাওয়া যায়নি।

বরাবরই সরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন উৎপলেন্দু। প্রথমে এসএসকেএম, পরে অন্য হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। বর্ষীয়ান পরিচালকের চিকিৎসার খরজ বহন করে পশ্চিমবঙ্গ সরকার। চিকিৎসক মুকুল ভট্টাচার্য তাঁর চিকিৎসার দায়িত্বে ছিলেন। এপ্রিল মাসে হাসপাতলে ভর্তি থাকার মাস খানেক পর মে মাসে বাড়ি ফেরেন পরিচালক। প্রস্টেট ছাড়াও শাসকষ্টের সমস্যা ছিল উৎপলেন্দুর। মে মাসেও ভর্তি হয়েছিলেন হাসপাতালে। হাসপাতাল থেকে ফিরে সুস্থ হয়ে উঠছিলেন তিনি। মঙ্গলবার হৃদরোগে আক্রান্ত হন তিনি।