Electric cars 2024: পেট্রোল ছাড়াই চলবে, এবছরই আসছে এই 3 দুর্ধর্ষ গাড়ি

দূষণের ‘করাল’ চোখ রাঙানিতে আজ ভীত ‘সতেজ’ পরিবেশ। তাই ধরিত্রীকে পুনরায় ‘সুজলা-সুফলা’ করে তুলতে প্রয়োজন দূষণের মাত্রা উল্লেখযোগ্য হারে কমানো। এমনই বিধান দিয়েছেন পরিবেশবিদগণ। এক্ষেত্রে…

Kia-EV9

দূষণের ‘করাল’ চোখ রাঙানিতে আজ ভীত ‘সতেজ’ পরিবেশ। তাই ধরিত্রীকে পুনরায় ‘সুজলা-সুফলা’ করে তুলতে প্রয়োজন দূষণের মাত্রা উল্লেখযোগ্য হারে কমানো। এমনই বিধান দিয়েছেন পরিবেশবিদগণ। এক্ষেত্রে অন্যতম উপায় হচ্ছে জীবাশ্ম জ্বালানী চালিত যানবাহনের ব্যবহার কমিয়ে ইলেকট্রিক গাড়ির (Electric Cars) সংখ্যা বাড়ানো। যদিও রাস্তায় বেরোলে হামেশাই বৈদ্যুতিক গাড়ি নজরে পড়ে। আপনারও যদি এমন পরিবেশবান্ধব গাড়ি কেনার ইচ্ছে জেগে থাকে, তবে বলব আর কিছুদিন অপেক্ষা করে যান। কারণ এবছরই বাজারে আসতে চলেছে তিনটি সেরা মডেল। যার মধ্যে দুটির লঞ্চ ইতিমধ্যেই নিশ্চিত করা হয়েছে। চলুন আসন্ন তিন ইলেকট্রিক ভেহিকেল সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

MG Windsor EV

   

আগামী মাসেই ভারতের বাজারে হাজির হতে চলেছে MG Windsor EV। ১১ সেপ্টেম্বর, ২০২৪ দিনটি লঞ্চের জন্য ধার্য করা হয়েছে। সেডান ও এসইউভি, উভয় গাড়ির বৈশিষ্ট্য সহ আসছে এই সিইউভি বা ক্রসওভার ইউটিলিটি ভেহিকেলটি। জাপানের বাজারে বিক্রিত Wuling Cloud EV-র উপর ভিত্তি করে আসবে এই গাড়ি। অনুমান করা হচ্ছে, ভারতে এটি দু’ধরণের ব্যাটারির বিকল্পে অফার করা হবে – ৩৭.৯ কিলোওয়াট আওয়ার এবং ৫০.৬ কিলোওয়াট আওয়ার। ফুল চার্জে ৪৬০ কিলোমিটার রেঞ্জ দেবে বলে অনুমান করা হচ্ছে।

Mahindra XUV 3XO EV

আসন্ন ব্যাটারি গাড়ির (Electric Cars) তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে Mahindra XUV 3XO EV। মূলত Tata Punch EV-এর সঙ্গে টেক্কা নিতেই আনা হচ্ছে গাড়িটি। জানা গিয়েছে, সংস্থার পোর্টফোলিও’তে XUV 400-এর নিচে স্থান পাবে এই মডেল। একটি ৩৪.৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি সহযোগে আসতে পারে। এর লোয়ার ভ্যারিয়েন্ট থেকে সর্বোচ্চ ৪০০ কিলোমিটার রেঞ্জ মিলবে বলেই ধারণা। এই কম্প্যাক্ট এসইউভি মডেলে ডিসি ফাস্ট চার্জিং থাকছে।

Royal Enfield: রেট্রো বাইকপ্রেমীদের জন্য দারুণ খবর! বাজার তোলপাড় করতে আসছে এই তিন মডেল

Kia EV9

তালিকার সর্বশেষ মডেলটি হচ্ছে Kia EV9। আগামী ৩ অক্টোবর, ২০২৪-এ ভারতের বাজারে পা রাখতে চলেছে মডেলটি। সম্পূর্ণ চার্জ থাকলে এটি ৫৪১ কিলোমিটার পথ চলতে পারবে বলে আশা করা হচ্ছে। এতে থাকছে ৮০০ ভোল্ট চার্জিং সিস্টেম, যা ১৫ মিনিটে ২৩৯ কিলোমিটার রাস্তা চলার শক্তি জোগাবে। এতে দেওয়া হতে পারে অল হুইল ড্রাইভ প্রযুক্তি সহ ডুয়েল মোটর।