‘খুনি হাসিনার ফাঁসি চাই’ দাবিতে ছাত্র আন্দোলন, ড.ইউনূসকে উপড়ে ফেলার হুঁশিয়ারি

ছাত্র আন্দোলনের ধাক্কায় সরকার পতনের পর বাংলাদেশ থেকে ‘পলাতক’ শেখ হাসিনা ভারতে আশ্রিত। অভিযোগ, তাঁর নির্দেশে পড়ুয়াদের আন্দোলন দমনে নির্বিচারে গুলি চালিয়ে শতশত মানুষ মারা…

bangladesh hasina yunus

ছাত্র আন্দোলনের ধাক্কায় সরকার পতনের পর বাংলাদেশ থেকে ‘পলাতক’ শেখ হাসিনা ভারতে আশ্রিত। অভিযোগ, তাঁর নির্দেশে পড়ুয়াদের আন্দোলন দমনে নির্বিচারে গুলি চালিয়ে শতশত মানুষ মারা হয়েছিল। হাসিনার টানা ১৬ বছরের সরকার পতনের পর যে অন্তর্বর্তীকালীন সরকার চলছে তার কাছে এবার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন মঞ্চের দাবি, অবিলম্বে শেখ হাসিনার বিচার চাই।

গণহহত্যার অভিযোগ এনে শেখ হাসিনার বিচার হোক আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালে এমনই দাবি করেছে পড়ুয়ারা। সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে তাদের বিরাট জমায়েত হয়। জমায়েতে অংশ নেওয়া পড়ুয়ারা স্লোগান দেন ‘খুনি হাসিনার বিচার চাই’।

   

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনেরসমন্বয়ক হাসানাত আব্দুল্লাহ বলেন, ‘আমরা আজ এক উপদেষ্টাকে দেখেছি খুনিদেরকে পুনর্বাসন করার বক্তব্য দিতে।’ অন্তর্বর্তী সরকারকে সতর্ক করে তিনি বলেন, ৫ আগস্টের গণভবনের চিত্রটি যেন মাথায় থাকে। যদি খুনি হাসিনাকে পুনর্বাসন করতে চান, আমরা ছাত্র-জনতা আপনাদের যেভাবে উপদেষ্টা বানিয়েছি ঠিক একই ভাবে গদি থেকে তুলে ফেলা হবে। খুনিদের পুনর্বাসনের চেষ্টা করলে তাদের বিষ দাঁত ভেঙে দেওয়া হবে।

সমাবেশে অংশ নিয়ে গণতান্ত্রিক ছাত্রশক্তির আহ্বায়ক আকতার হোসেন বলেন, ‘শেখ হাসিনা দেশ থেকে বিদায় নিয়েছে কিন্তু তার মন থেকে ফ্যাসিবাদ বিদায় নেয়নি। এ দেশের মানুষের বিরুদ্ধে তিনি এখনো স্বরযন্ত্র করে যাচ্ছেন।ছাত্র-জনতা এই ফ্যাসিবাদী হাসিনা এবং আওয়ামীদের রুখে দেবে। তিনি বলেন, দেশের বিভিন্ন জায়গায় এরা সংখ্যালঘুদের ওপর নির্যাতন করেছে।

ভারতে আশ্রিত শেখ হাসিনাকে বাংলাদেশে ফিরিয়ে এনে বিচারের দাবি জোরালো হচ্ছে। গত ৫ আগস্ট রক্তাক্ত গণবিক্ষোভের মুখে পদত্যাগ করে তিনি ভারতে চলে যান।