রাশিয়ায় নিয়োগ সংস্থার দ্বারা প্রতারিত অন্তত ৬৯ ভারতীয় নাগরিক!

শনিবার দিল্লিতে রাশিয়ার দূতাবাস জানিয়েছে যে রাশিয়ায় (Russia) “স্বেচ্ছায় সামরিক পরিষেবার জন্য চুক্তিবদ্ধ” হওয়া ভারতীয় নাগরিকদের দেশে ফেরানোর জন্য ভারতীয় কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় বজায় রেখে…

শনিবার দিল্লিতে রাশিয়ার দূতাবাস জানিয়েছে যে রাশিয়ায় (Russia) “স্বেচ্ছায় সামরিক পরিষেবার জন্য চুক্তিবদ্ধ” হওয়া ভারতীয় নাগরিকদের দেশে ফেরানোর জন্য ভারতীয় কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় বজায় রেখে কাজ করছে দূতাবাস। রাশিয়ান দূতাবাস আরও জানিয়েছে যে এই বছরের এপ্রিল থেকে, দেশটির প্রতিরক্ষা মন্ত্রক রাশিয়ান সশস্ত্র বাহিনীর সামরিক পরিষেবাগুলিতে ভারত সহ বেশ কয়েকটি বিদেশী দেশের নাগরিকদের ভর্তিতে স্থগিতাদেশ দিয়েছে। একটি আনুষ্ঠানিক বিবৃতিতে, দূতাবাস ইউক্রেনে রাশিয়ান সামরিক বাহিনীর অভিযানে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, “উভয় দেশের সংশ্লিষ্ট সংস্থাগুলি রাশিয়ায় স্বেচ্ছায় সামরিক পরিষেবার জন্য চুক্তিবদ্ধ হওয়া ভারতীয় নাগরিকদের দ্রুত শনাক্তকরণ এবং ছেড়ে দেওয়ার জন্য ঘনিষ্ঠ সমন্বয়ে কাজ করে। দূতাবাস ভারত সরকার এবং নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছে। ” বিবৃতিতে আশ্বাস দেওয়া হয়েছে যে চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধে নিহত বা আহত ভারতীয় দেশগুলিকে সমস্ত চুক্তিভিত্তিক কর্মীদের যথাযথ ক্ষতিপূরণ প্রদান করা হবে। রাশিয়ায় সামরিক পরিষেবার জন্য ভারতীয় নাগরিকদের নিয়োগের জন্য প্রতারণামূলক পরিকল্পনায় মস্কোর জড়িত থাকার বিষয়টি অস্বীকার করা হয়েছে বিবৃতিতে।

   

“দূতাবাস জানিয়েছে যে রাশিয়ার সরকার কোনও সময়েই কোনও জনসাধারণের বা অস্পষ্ট প্রচারণায় নিয়োজিত ছিল না। রাশিয়ায় সামরিক পরিষেবার জন্য ভারতীয় নাগরিকদের নিয়োগের প্রতারণামূলক পরিকল্পনায় কোনও ভাবেই জড়িত ছিল না আমাদের সরকার।” রাশিয়ার আনুষ্ঠানিক বিবৃতিটি প্রকাশ করা হয় এস জয়শঙ্করের মন্তব্যের একদিনের পর। জয়শঙ্কর জানিয়েছেন যে সরকার রাশিয়ান সেনাবাহিনীতে নিয়োগ করা ৬৯ জন ভারতীয়কে মুক্তির অপেক্ষায় রয়েছে। মন্ত্রী জানিয়েছেন যে অনেককেই রাশিয়ার সশস্ত্রবাহিনীতে যোগদানের জন্য বিভ্রান্ত করা হয়েছিল।

জয়শঙ্কর সংসদে মন্তব্য করেন, “আমাদের এটা বলা উচিত নয় যে রাশিয়ানরা এই বিষয়টি খতিয়ে দেখছেন না। আমি মনে করি রাশিয়ান সরকারকে তাদের কথা রাখতে প্রতিজ্ঞাবদ্ধ। আমরা এখানে পয়েন্ট স্কোর করতে বা বিতর্ক করতে আসিনি। আমরা আছি। আমরা এখন সেই ৬৯ জনকে ফিরিয়ে আনার দিকে তাকিয়ে আছি কারণ ওই ভারতীয় নাগরিকদের কোনও বিদেশের সেনাবাহিনীতে চাকরি করা উচিত নয়। “

বেশ কয়েকজন ভারতীয় নাগরিকের পরিবার যারা যাঁরা মারা গেছেন বা বর্তমানে আটকে রয়েছেন তাঁরা দাবি করেছেন যে তাঁদের আত্মীয়দের নিয়োগ সংস্থা দ্বারা প্রতারণা করা হয়েছিল এবং তাঁদের রাশিয়ান সেনাবাহিনীতে যোগ দিতে বাধ্য করা হয়েছিল। জয়শঙ্কর আরও বলেছেন যে রাশিয়ান সেনাবাহিনীতে ভারতীয় নাগরিকদের মোট ৯১ টি মামলা রয়েছে। তাদের মধ্যে আটজন মারা গেছেন, ১৪ জনকে ছেড়ে দেওয়া হয়েছে বা কোনওভাবে সরকারের সহায়তায় ফিরে এসেছেন এবং মুক্তির অপেক্ষায় রয়েছেন ৬৯ জন ভারতীয় নাগরিক।

উল্লেখযোগ্যভাবে, রাশিয়ান সেনাবাহিনীতে ভারতীয় নাগরিকদের নিয়োগের বিষয়টি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত মাসে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের সময় তুলেছিলেন।