গাজার স্কুল হাউসিংয়ে হামলা ইজরায়েলের, ঘরছাড়া শতাধিক মানুষ

পূর্ব গাজায় একটি স্কুল হাউজিং লক্ষ্য করে ইসরায়েলের হামলায় (Israel Airstrike) ১০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন এবং আহত হয়েছেন আরও কয়েক ডজন মানুষ। শনিবার…

পূর্ব গাজায় একটি স্কুল হাউজিং লক্ষ্য করে ইসরায়েলের হামলায় (Israel Airstrike) ১০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন এবং আহত হয়েছেন আরও কয়েক ডজন মানুষ। শনিবার সরকারি ফিলিস্তিনি বার্তা সংস্থা ডব্লিউএএফএ এমনই জানিয়েছে রয়টার্সকে। হামাস-চালিত গাজা সরকারি মিডিয়া অফিসের মতে, প্রার্থনা চলাকালীন হামলা চলে ইজরায়েল।

স্কুলের দেওয়া একটি বিবৃতিতে বলা হয়েছে , “ফজরের বা ভোরের নামাজ চলাকালীন হামলা চালায় ইজরায়েল। তাদের লক্ষ্য ছিল ঘরছাড়া মানুষজন। এই ঘটনার ফলে হতাহতের সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে।” ইজরায়েলি সেনাবাহিনী পাল্টা তাদের বিবৃতিতে জানিয়েছে যে তাদের বিমান বাহিনী হামাস সন্ত্রাসবাদী ও কমান্ডারদের ঘাঁটি হিসেবে পরিচিত একটি ‘কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টারে’ হামলা চালায়।

   

ইজরায়েলি সেনাবাহিনী তাদের বিবৃতিতে আরও জানিয়েছে, “ইজরায়েলি বিমান বাহিনী আইএএফ, আল-তাবাঈন স্কুলে লুকিয়ে থাকা এবং দারাজ তুফাহের একটি মসজিদের পাশে অবস্থিত হামাস কমান্ড ও কন্ট্রোল সেন্টারের মধ্যে কর্মরত হামাস সন্ত্রাসবাদীদের ওপর লক্ষ্য করে হামলা করেছিল। এই স্কুলটি গাজা শহরের বাসিন্দাদের জন্য আশ্রয়স্থল হিসাবে কাজ করে। হামলার আগে, সুনির্দিষ্ট যুদ্ধাস্ত্র ব্যবহার, আকাশে নজরদারি এবং গোয়েন্দা তথ্য সহ বেসামরিকদের ক্ষতির ঝুঁকি কমানোর জন্য অনেক পদক্ষেপ নেওয়া হয়েছিল।”

আগের সপ্তাহে গাজা জুড়ে চারটি স্কুলে হামলার পর নতুন এই হামলা চালানো হয় বলে খবর। ৪ অগস্ট , গাজা শহরের বাস্তুচ্যুত লোকদের জন্য আশ্রয়কেন্দ্র হিসেবে কাজ করা দুটি স্কুলে হামলা চালায় ইজরায়েল। সেই ঘটনায় মারা গেছেন ৩০ জন এবং বেশ কয়েকজন আহত হয়েছেন বলে খবর। গতকাল গাজা শহরের হামামা স্কুলে ইজরায়েলের হামলায় ১৭ জন প্রাণ হয়েছেন।

১ অগস্ট দালাল আল-মুগরাবি স্কুলে ইজরায়েলি হামলায় ১৫ জন প্রাণ হারিয়েছেন। গত অক্টবোরে ফিলিস্তিনিসংগঠনের বিরুদ্ধে পূর্ণ মাত্রায় সামরিক অভিযান শুরু করার পর থেকে ইজরায়েল গাজা জুড়ে স্কুল সহ ভবনগুলিতে হামলা চালাচ্ছে। ইজরায়েল আত্মবিশ্বাসের সঙ্গে বলছে যে হামাস কমান্ড কন্ট্রোল সেন্টারে লুকিয়ে রয়েছেন আতঙ্কবাদীরা। এই কারণেই বার বার এয়ার স্ট্রাইক চালাতে হচ্ছে তাদের।

গত বছরের ৭ অক্টোবর হামাস ইজরায়েল মারাত্মক হামলা শুরু করার পর ১০ মাসব্যাপী যুদ্ধে গাজায় ৪০,০০০ এরও বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। হামাসের হামলায় প্রায় ১২০০ জন নিহত হন। এছাড়াও হামাসের বিরুদ্ধে অভিযোগ প্রায় ২৫০ জনকে বন্দি বানিয়ে নিয়ে গেছে তারা। যুদ্ধবিধ্বস্ত উপকূলীয় ফিলিস্তিনি ছিটমহলে যুদ্ধবিরতির জন্য কয়েক দফা আলোচনা হয়েছে, কিন্তু এখন পর্যন্ত এই বিষয়ে কোনও অগ্রগতি হয়নি।