হেঁসেল প্রায়ই থাকে, আবার দেখলেই অনেকে নাক সিঁটকান! জানেন ভারতের জাতীয় সবজি কোনটা?

জাতীয় পতাকা, গান, ফুল, ফল, পশু-র মতো রয়েছে ভারতের জাতীয় সবজিও! সম্প্রতি নয়, এই সবজির গায়ে বহু বছর আগেই লেগেছে ‘জাতীয়’ তকমা। তবুও, বেশিরভাগ ভারতীয়ই…

National Vegetable Of India pumkin, ভারতের জাতীয় সবজি কুমড়ো

জাতীয় পতাকা, গান, ফুল, ফল, পশু-র মতো রয়েছে ভারতের জাতীয় সবজিও! সম্প্রতি নয়, এই সবজির গায়ে বহু বছর আগেই লেগেছে ‘জাতীয়’ তকমা। তবুও, বেশিরভাগ ভারতীয়ই সেই সবজির নাম বলতে পারবেন না, কিন্তু প্রয়াই হয়তো সেই সবজিবাজার থেকে হেঁশেলে আসে। স্বাদে মিষ্টি এই সবজি অনেকের প্রিয়। আবার অনেকেই দেখলে নাক সিঁটকান।

ভারতের জাতীয় সবজির চেহারে বেশ গোলগাল ও হৃষ্টপুষ্ট। উপরটা সবুজ, ভিতরটা কমলা। স্বাদে মিষ্টি। আঁচ করতে পারছেন কোন জনপ্রিয় সবজির কথা বলা হচ্ছে? এখনও বুঝতে পারছেন না। তাহলে এবার খোলসা করা যাক। ভারতের জাতীয় সবজি হল কুমড়ো।

   

বাঙালির নানা রকমারি পদ কুমড়ো দিয়ে রান্না করা হয়। অবাঙালিদের কাছেও প্রিয় এই সবজি। সেদ্ধ হোক কিংবা তরকারি দিয়ে- দুই ভাবেই খাওয়া যায় কুমড়ো। মিষ্টি জাতীয় এই সবজি ভাত বা রুটির সঙ্গেও এই সবজি খাওয়া যায়। কিছু কিছু রান্নায় তো আবার স্বাদ বৃদ্ধি করার জন্য কুমড়োর জুড়ি মেলা ভার।

কেন এই সবজি-কে ‘জাতীয়’ তকমা দেওয়া হল?

ভারত জুড়ে কুমড়োর চাষ করা হয়ে থাকে। এই সবজি চাষের জন্য খুব একটা উর্বর মাটির প্রয়োজন হয় না। মিষ্টি ‍কুমড়ো চাষের জন্য উষ্ণ ও আর্দ্র জলবায়ুর প্রয়োজন। তাপমাত্রা কমে গেলে গাছের বৃদ্ধি কমে যায়। ফলন কম হয়। সাধারনত মিষ্টি কুমড়া চাষের জন্য দো-আঁশ মাটি বিশেষ উপযোগী।

ট্রেনে তো চড়েন, চেনেন ভারতীয় রেলের ‘বড়লাট’কে? জন্ম থেকেই আজীবন পাকা চাকরি

দামের দিক থেকেও কুমড়ো তেমন আহামরি নয়। মধ্যবিত্তের নাগালেই থাকে এই সবজির দাম। বাজারে কুমড়ো কেজি দরেও কেটে কেটেও বিক্রি হয়। কেউ যদি একটা গোটা কুমড়ো নিতে না চান, তবে ওজনের হিসেবে তিনি কাটা অংশও নিতে পারেন।

বেলুড় মঠে ভক্তদের জন্য বিরাট উদ্যোগ, অতিবড় সমস্যার সমাধান…

কুমড়োর দাম সাধ্যে মধ্যে, গুণে-ও ঠাসা। ভিটামিন- এ-তে ভরপুর কুমড়ো আমাদের শরীরের জন্যও বেশ উপকারি। এতে আছে ক্যালোরি, প্রোটিন, ফাইবার, কার্ব, ভিটামিন এ, ভিটামিন সি, পটাশিয়াম, কপার, ম্যাঙ্গানিজ, ভিটামিন বি-২, ভিটামিন ই, আয়রন ইত্যাদি। এছাড়া মনে রাখতে হবে যে এই খাবারে রয়েছে ভালপরিমাণে বিটা ক্যারোটিন।

এইসব ভিটামিন যেমন, কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে সহজেই। তেমনই, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতায়ও বাড়ায়। হজম হয় সহজেই। ফলে কুমড়োকে দেখতে নাদুস-নুদুস হলেও এই সবজির গুণ প্রচুর।