রাষ্ট্রীয় মর্যাদায় বুদ্ধদেবের শেষকৃত্য, ঘোষণা মমতার, কী জানালেন সেলিম?

বঙ্গ রাজনীতির এক যুগের অবসান। প্রয়াত রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। পাম এ্যাভিনিউয়ের বাড়িতেই বৃহস্পতিবার সকাল ৮.২০ মিনিটে প্রয়াত হন এই সিপিআইএম নেতা। বুদ্ধবাবুর প্রয়াণে…

Mamata Banerjee on Buddhadeb Bhattacharjee Death and last last journey, রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য বু্দ্ধদেব ভট্টাচার্যের, ঘোষণা মমতার, কী জানালেন সেলিম?

বঙ্গ রাজনীতির এক যুগের অবসান। প্রয়াত রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। পাম এ্যাভিনিউয়ের বাড়িতেই বৃহস্পতিবার সকাল ৮.২০ মিনিটে প্রয়াত হন এই সিপিআইএম নেতা। বুদ্ধবাবুর প্রয়াণে শোকপ্রকাশ করেছেন বাংলার মুখ্যমন্ত্রী। তিনি ‘মর্মাহত’ বলে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বুদ্ধদেব ভট্টাচার্যের শেষযাত্রা নিয়ে বিশেষ পরিকল্পনা রয়েছে রাজ্য সরকারের। এ দিন এবিপি আনন্দকে দেওয়া সাক্ষাৎকারে তা তুলে ধরেছেন মুখ্যমন্ত্রী।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘সম্পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় বুদ্ধবাবুর শেষকৃত্য হবে। আজ পূর্ণ দিবস সরকাপি ছুটি ঘোষণা করা হয়েছে।’ এদিন দুপুর সাড়ে ১২টা পর্যন্ত প্রাক্তন মুখ্যমন্ত্রীর মরদেহ তাঁর বাড়িতেই শায়িত থাকবে। পাম এ্যাভিনিউয়ের সেই বাড়িতে গিয়েই বুদ্ধদেববাবুকে শেষ শ্রদ্ধা জানাবেন বলে জানিয়েছেন মমতা।

   

প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য

এর আগে সিপিআইএম রাজ্য সম্পাদক মহঃ সেলিম জানিয়েছেন, পাম এ্যাভিনিউয়ের সেই বাড়িতে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত প্রাক্তন মুখ্যমন্ত্রীর মরদেহ রাখা হবে। এরপর দেহ সংরক্ষণ করা হবে পিস ওয়ার্ল্ডে। শুক্রবার, সকাল সাড়ে ১০টায় বুদ্ধদেব ভট্টাচার্যের নশ্বরদেহ সিপিআইএমের রাজ্য সদর দফতর আলিমুদ্দিন স্ট্রিটে নিয়ে যাওয়া হবে। সেখানেই তাঁকে শেষ শ্রদ্ধা জানাবেন অগনিত দলীয় নেতা, কর্মী ও অনুরাগীরা।

বুদ্ধ প্রয়াণে মর্মাহত মমতা, সমবেদনা মীরা দি-সুচেতনা ও CPIM কর্মীদের

মহঃ সেলিম বলেন, ‘আজ আমরা তাঁর দেহ সংরক্ষণ করব। বৌদির সঙ্গে কথা হয়েছে, দলের সঙ্গে কথা হয়েছে। আমাদের পার্টির সিদ্ধান্ত। এখানে আরও কিছুক্ষণ থাকবেন। আশপাশের প্রতিবেশীরা, আত্মীয়রা এখানে শ্রদ্ধার্ঘ্য জানাবেন। দুপুর সাড়ে বারোটা নাগাদ এখান থেকে নিয়ে গিয়ে দেহ সংরক্ষণ করা হবে। দিল্লি থেকে অন্যান্য রাজ্য থেকে অনেকে আসবেন, তাঁদের জন্যই দেহ আমাদের সংরক্ষিত রাখতে হবে। যে দফতর থেকে তিনি কাজ করেছেন, অসুস্থ হওয়ার আগে পর্যন্ত, সেখানে নিয়ে যাওয়া হবে। তারপরও কিছু সাধারণ কাজ রয়েছে। কাল বিকাল চারটে নাগাদ আলিমুদ্দিন স্ট্রিট থেকে শেষ যাত্রা হবে। দেহ দান করা ছিল, আমরা যোগাযোগ করছি। তাঁর শেষ ইচ্ছামতো, দেহ চিকিৎসাবিজ্ঞানে গবেষণার জন্য দান করা হবে।’

প্রাক্তন মুখ্যমন্ত্রীর দেহ দানের অঙ্গীকার করেছিলেন। তাঁর সেই ইচ্ছাকে মান্যতা দেওয়া হবে। বিকেল ৪টে নাগাদ বুদ্ধবাবুর শেষযাত্রা শুরু হবে আলিমুদ্দিন স্ট্রিট থেকে। তবে, নীলরতন সরকার মেডিক্যাল কলেজ ও হাসপাতালে দেহ দান করা হবে বলে জানিয়েছেন সিপিআইএম রাজ্য সম্পাদক। বৃহস্পতিবারই তাঁর চক্ষুদান প্রক্রিয়া সম্পন্ন হয় বলে জানা গিয়েছে।

একনজরে বুদ্ধদেব ভট্টাচার্যের শেষযাত্রী-

  • পিস ওয়ার্ল্ড থেকে বিধানসভার উদ্দেশ্যে রওনা সকাল ১০.৩০।
  •  বিধানসভা ভবন সকাল ১১-১১.৩০ মিনিট।
  •  মুজফফর আহমেদ ভবন, দুপুর ১২-৩.১৫ মিনিট।
  • দীনেশ মজুমদার ভবন ৩.৩০-৩.৪৫ মিনিট।
  • ৩.৪৫ মিনিট দীনেশ মজুমদার ভবন থেকে দেহদানের জন্য
  • নীলরতন সরকার মেডিকেল কলেজ ও হাসপাতালের উদ্দেশ্যে শেষযাত্রা।
  • দেহদান – বিকাল ৪টে।