ইউনূসের সুরক্ষায় হাসিনার বডিগার্ডরা? ইন্দিরা হত্যার প্রসঙ্গ টেনে বাংলাদেশ শিহরিত

বাংলাদেশ থেকে পালানোর শেষ মুহূর্ত পর্যন্ত শেখ হাসিনার সঙ্গে থেকে তাঁকে নিরাপত্তা দিয়েছিলেন দেহরক্ষীরা। নিজেদের দায়িত্ব পালনে ছিলেন অবিচল। সেই দেহরক্ষীদের বিশ্বাস করতে চায় না…

Are Sheikh Hasinas Bengaldeshi bodyguards protecting Yunus ,

বাংলাদেশ থেকে পালানোর শেষ মুহূর্ত পর্যন্ত শেখ হাসিনার সঙ্গে থেকে তাঁকে নিরাপত্তা দিয়েছিলেন দেহরক্ষীরা। নিজেদের দায়িত্ব পালনে ছিলেন অবিচল। সেই দেহরক্ষীদের বিশ্বাস করতে চায় না পালাবদলের পর ক্ষমতার কেন্দ্রে চলে যাওয়া হাসিনা বিরোধী গোষ্ঠি। যাদের প্রতিনিধিদের নিয়েই অন্তর্বর্তী সরকারের প্রধান হয়ে বাংলাদেশের মসনদে বসবেন নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস।

বাংলাদেশে সম্প্রতি ঘটে যাওয়া সরকার বিরোধী রক্তাক্ত জনবিক্ষোভের সময় ড. ইউনূস ছিলেন ফ্রান্সে। শেখ হাসিনা পালাতেই তিনি সরাসরি বলেছিলেন দ্বিতীয়বার স্বাধীনতা পেলাম। বিক্ষোভকারী ছাত্রদের নেতৃত্বের তরফে ইউনূসকে অন্তর্বর্তী সরকারের প্রধান হতে অনুরোধ করা হয়। তিনি রাজি হন। বৃহস্পতিবার তিনি শপথ নেবেন। বাংলাদেশের রাষ্ট্রপতির তরফে এমন ঘোষণার পর ফ্রান্স সরকার প্যারিস থেকে ঢাকা আসার পথে ড. ইউনূসকে বিশেষ নিরাপত্তা বলয় দেয়। তিনি ফরাসি কমান্ডোদের সুরক্ষা বলয়ে ঢাকায় পৌঁছানোর পর ফ্রান্স সরকারের দায়িত্ব শেষ। তারপর কী হবে?

   

হাসিনা সরকারের পতনের পরে প্রবল ক্ষোভে ও উল্লাসে বাংলাদেশ চলছে ভাঙচুর, লুট। পুলিশের ভূমিকা শূন্য। চলছে পরপর খুন। এই পরিস্থিতিতে ড. ইউনূস ঢাকায় পৌঁছতেই তাঁর নিরাপত্তা নিয়ে প্রবল আশঙ্কা তৈরি হয়েছে। তাঁর উপর হামলার আশঙ্কা প্রবল। রাষ্ট্রপতির মহম্মদ শাহাবুদ্দিনের নিরাপত্তা দেওয়া সেনা এক্ষেত্রে ভূমিকা নিক বলে দাবি উঠেছে। আরও দাবি কোনওভাবেই যেন ক্ষমতাচ্যুত শেখ হাসিনার নিরাপত্তা দেওয়া কমান্ডোদের সুরক্ষা বলয়ে ড. ইউনূসকে না রাখা হয়।

অশান্তির জের, ভাঙচুর করে ট্রফি লুট বাংলাদেশের দুই ফুটবল ক্লাবে

ছাত্রদের নেতৃত্ব, বিএনপিসহ বিভিন্ন মহল থেকে বলা হয়, শেখ হাসিনার নিরাপত্তারক্ষী এসএফ গান প্রবলভাবে তাঁর প্রতি সহানুভূতিশীল। তাদের বিশ্বাস করা যাবে না। এক্ষেত্রে উদাহরণ হিসেবে ইন্দিরা গান্ধী হত্যার বিষয়টি উঠে এসেছে। ১৯৮৪ সালে প্রধানমন্ত্রী থাকাকালীন দেহরক্ষীদের গুলিতে তিনি নিহত হন। ধর্মীয় আবেগ থেকে ইন্দিরাকে খুন করা হয়েছিল। তিনি খালিস্তানি জঙ্গি দমনে শিখ ধর্মের কেন্দ্র অমৃতসরের স্বর্ণমন্দিরে সেনা অভিযান করিয়েছিলেন।

আপনি যদি বাংলাদেশকে অস্থিতিশীল করেন তাহলে পশ্চিমবঙ্গেও…কাকে কড়া বার্তা দিলেন ড. ইউনূস?

ইন্দিরা হত্যার প্রসঙ্গ টেনে দাবি করা হয়েছে, ড. ইউনুসের নিরাপত্তার দায়িত্ব নিক সেনাবাহিনী। কারণ, অম্তর্বর্তী সরকারের দায়িত্বগ্রহণের আগে বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল ওয়াকার উস জামান সবধরণের নিরাপত্তা নিয়েছেন। দাবি উঠেছে সেনাপ্রধানের সুরক্ষা বলয়ে রাখা হোক ড. ইউনূসকে। এখানেও বিতর্ক, সেনাপ্রধান হলেন পলাতক শেখ হাসিনার আত্মীয়!