ট্রাম্পকে হত্যার পরিকল্পনা ছিল ইরান ও পাকিস্তানের?

কান মনোনীত প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) এবং অন্যান্য নেতা সহ মার্কিন মাটিতে রাজনৈতিক হত্যাকাণ্ড  (Assassination) চালানোর ষড়যন্ত্রে ইরানের সঙ্গে সম্পর্কযুক্ত এক পাকিস্তানি ব্যক্তির…

কান মনোনীত প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) এবং অন্যান্য নেতা সহ মার্কিন মাটিতে রাজনৈতিক হত্যাকাণ্ড  (Assassination) চালানোর ষড়যন্ত্রে ইরানের সঙ্গে সম্পর্কযুক্ত এক পাকিস্তানি ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ এনেছে। মঙ্গলবার মার্কিন বিচার বিভাগ জানিয়েছে যে এই ঘটনাটি একটি ভাড়াটে খুনের ঘটনা হিসেনে চিহ্নিত করেছে। এফবিআই ডিরেক্টর ক্রিস্টোফার ওয়ে জানিয়েছেন যে এটি একটি ‘খুন করানোর উদ্দেশ্যে ভাড়াটে খুনি লাগানো যা সোজা ইরানিয়ান প্লেবুক থেকে অনুপ্রাণিত।”

অভিযুক্ত ব্যক্তির নাম আসিফ মার্চেন্ট। বিচার বিভাগের অভিযোগ অনুযায়ী, তিনি ইরানে কিছু সময় কাটিয়ে পাকিস্তান থেকে যুক্তরাষ্ট্রে আসেন। জানা যায় যে জুন মাসে, আসিফ নিউইয়র্কে গিয়েছিলেন একজন ব্যক্তির সঙ্গে দেখা করার উদ্দেশ্যে যাকে তিনি বিশ্বাস করেছিলেন এবং যে তাঁকে হত্যাকাণ্ড পরিচালনার জন্য নিয়োগ করেছিলেন।

   

Asif Merchant

একটি সংবাদসংস্থা সূত্রে খবর, নিউয়কর এসেতিনি দু’জন আততায়ীকে ৫০০০ মার্কিনি দলের অগ্রিম প্রদান করেছিলেন, যাঁরা আসলে প্রকৃতপক্ষে গোপন আইন প্রয়োগকারী কর্মকর্তা ছিলেন। এই সংবাদসংস্থা কিছু আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে কথা বলে জানতে পারে যে গত মাসে যখন তিনি যুক্তরাষ্ট্র ছাড়ার পরিকল্পনা করছিলেন, তখন তাঁকে গ্রেফতার করা হয়। যাওয়ার আগে, তিনি হত্যাকারীদের বলেছিলেন যে তিনি পাকিস্তানে ফিরেগিয়ে আগস্ট এবং সেপ্টেম্বরে লক্ষ্যগুলির নাম সহ আরও নির্দেশনা প্রদান করবেন।

Petrol Diesel Price: আজ ৮৯.৯৭ টাকায় বিক্রি হচ্ছে ডিজেল, কলকাতায় পেট্রোলের রেট কত?

যদিও অভিযোগে ডোনাল্ড ট্রাম্পের নাম উল্লেখ করা হয়নি,একটি সংবাদসংস্থার উদ্ধৃত সূত্রে বলা হয়েছে যে রিপাবলিকান মনোনীত প্রার্থীকে হত্যার উদ্দেশ্য ছিল অন্যতম। মার্কিন কর্তৃপক্ষ ডোনাল্ড ট্রাম্পকে হত্যার ইরানি চক্রান্তের কথা জানার পর, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের নিরাপত্তা বাড়ানো হয়। বিবিসি দেওয়া তাঁদের রিপোর্টে ক্রিস্টোফার ওয়ে জানিয়েছেন, “একজন সরকারী কর্মকর্তা বা মার্কিন নাগরিককে হত্যা করার একটি বিদেশী নির্দেশিত চক্রান্ত আমাদের জাতীয় নিরাপত্তার জন্য ক্ষতিকর এবং এফবিআই-এর পূর্ণ শক্তি এবং সংস্থান দ্বারা এটি মোকাবেলা করা হবে। “

পেনসিলভানিয়ার বাটলারে একটি নির্বাচনী সমাবেশে ২০ বছর বয়সী টমাস ম্যাথু ক্রুকস প্রাক্তন রাষ্ট্রপতিকে হত্যার চেষ্টা করার এক মাস পরে এটি এসেছিল। তবে বিচার বিভাগের অভিযোগপত্রে ১৩ জুলাই হত্যাচেষ্টার কোনও যোগসূত্র উল্লেখ করা হয়নি।