বুধে ভারী বৃষ্টিতে ভিজবে বাংলার পাঁচ জেলা, ভ্যাপসা গরম থেকে মুক্তির পূর্বাভাস

বুধবারে বাংলা পাঁচ জেলা জুড়ে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিল হাওয়া অফিস (Weather Forecast) । শুধু তাই নয় ভ্যাপসা গরম থেকেও মুক্তি মিলতে পারে বলে জানিয়েছে…

heavy rain

বুধবারে বাংলা পাঁচ জেলা জুড়ে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিল হাওয়া অফিস (Weather Forecast) । শুধু তাই নয় ভ্যাপসা গরম থেকেও মুক্তি মিলতে পারে বলে জানিয়েছে আবহওয়া দপ্তর। হাওয়া অফিস সূত্রে জানা খবর, বুধবার কলকাতার আকাশ মূলত মেঘলা থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে। আর সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রির আশপাশে থাকতে পারে।

Kamala Harris: ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে কাছে বাছলেন কমলা হ্যারিস? জেনে নিন

   

অন্যদিকে হুগলি, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। শুধু তাই নয় উত্তরবঙ্গের পাঁচটি জেলার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার কয়েকটি অংশে ভারী বৃষ্টি (৭০ মিলিমিটার থেকে ১১০ মিলিমিটার) হবে বুধবার। ওই পাঁচটি জেলায়ও হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

Jammu & Kashmir: জম্মু ও কাশ্মীর উধমপুরে নিরাপত্তাবাহিনী এবং সন্ত্রাসবাদীদের মধ্যে সংঘর্ষ, আটক ৪০

হাওয়া অফিস সূত্রে আরও জানা গিয়েছে যে, সক্রিয় মৌসুমী অক্ষরেখা ওড়িশা থেকে ফের বাংলায়। এই অক্ষরেখা পুরুলিয়া ও কাঁথির উপর দিয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। ফলে বঙ্গে গাঙ্গেয় ও হিমালয়ের পার্বত্য অঞ্চলে আগামী কয়েকদিন মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা । 

‘সাবধানতা অবলম্বন করুন’, ব্রিটেনে ভারতীয় ভ্রমণকারীদের বার্তা ভারতীয় হাই কমিশনের

পূর্ব থেকে পশ্চিমে যে অক্ষরেখা রয়েছে । যেটি রাজস্থানের নিম্নচাপের উপর দিয়ে বিহার পর্যন্ত বিস্তৃত। বাংলাদেশ ও সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত অসামের উপর অবস্থান করেছে । এই ঘূর্ণাবর্তটি দক্ষিণ দিকে ঝুঁকে থাকায় রাজ্যে ফের বৃষ্টির সম্ভাবনা বাড়বে। এমনটাই জানা গিয়েছে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে ।