Middle East tension: মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়ছে, ভারতীয়দের লেবানন সফরে জারি নিষেধাজ্ঞা

ইরান-ইজরায়েলের সংঘাতে উত্তেজনা ক্রমশই বাড়ছে মধ্যপ্রাচ্যে (Middle East tension)। ইরানের মদতপুষ্ট জঙ্গিগোষ্ঠী হামাসের প্রধান নেতা হাইনির মৃত্যুর পরই উত্তেজনা বেড়েছিল। তারপর ফের হিজবুল্লা নেতা ফাউয়াদ…

Lebanon bombed hamas

ইরান-ইজরায়েলের সংঘাতে উত্তেজনা ক্রমশই বাড়ছে মধ্যপ্রাচ্যে (Middle East tension)। ইরানের মদতপুষ্ট জঙ্গিগোষ্ঠী হামাসের প্রধান নেতা হাইনির মৃত্যুর পরই উত্তেজনা বেড়েছিল। তারপর ফের হিজবুল্লা নেতা ফাউয়াদ শুকুরের মৃত্যুর পর আরও তপ্ত হয়ে ওঠে ওই অঞ্চল। ইজরায়েলের বিরুদ্ধে প্রতিশোধ নিতে উম্মত্ত হয়ে ওঠে ইরানের মদতপুষ্ট সংগঠনগুলি। যার জেরে লেবাননে হামলার তীব্রতা আরও বাড়ায় ইজরায়েল।

Himachal Pradesh: বিপর্যস্ত হিমাচলে ভয়ংকর অবস্থা, নিশ্চিহ্ন গ্রাম, কোনওমতে দাঁড়িয়ে কেবল একটি বাড়ি!

   

এমন পরিস্থিতিতে লেবাননে বসবাসকারী ভারতীয়দের জন্য সতর্কতা জারি করল ভারত সরকার। ইজরায়েলে অবস্থিত ভারতীয় দূতাবাসের তরফে নোটিস জারি করা হয়েছে। ওই নোটিসে আপাতত ভারতীয়দেরকে লেবাননে যাতায়াতে নিষেধ করা হয়। আগাম নোটিস না পাওয়া পর্যন্ত যাতে এদেশ থেকে কেউ লেবানন না যায় সেই বিষয়টি জানানো হয়েছে। যদিও শুক্রবারই ভারত থেকে তেল আভিভ পর্যন্ত সমস্ত বিমান বাতিল করেছে এয়ার ইন্ডিয়া।

অন্যদিকে, মধ্যপ্রাচ্যের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হামাস নেতা হানিয়ার মৃত্যু পরিস্থিতিকে আরও জটিল করবে বলেই মনে করেন তিনি। জানা গিয়েছে, বুধবার তেহরানে ইরানের সেনা কর্তাদের সঙ্গে বৈঠকে বসে শিয়া জঙ্গি সংগঠন হিজবুল্লাহের নেতারা। ইজরায়েলের বিরুদ্ধে লড়াইয়ে পরবর্তী পদক্ষেপ কী হবে, তা নিয়েই আলোচনা হয়েছে দুপক্ষের।

গত অক্টোবরে জেরুজালেমে ভয়াবহ হামলা চালিয়েছিল ইরানমদতপুষ্ট জঙ্গিগোষ্ঠী হামাস। ওই হামলায় কয়েকশো ইজরায়েলি নারী শিশুকে অপহরণ করে তাঁরা। আর তারপরই পাল্টা প্রত্যাঘাত শুরু করে ইজরায়েল। প্রতিশোধ নিতে হামাস অধ্যুষিত গাজা ভূখন্ডে ‘অল-আউট অ্যাকশনে’র নির্দেশ দেন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তারপরই সাঁজোয়া ট্যাঙ্ক নিয়ে গাজার ভূখন্ডে ঢুকে পড়ে ইজরায়েলি বাহিনী।

ওয়েনাডে বাড়ছে মৃতের সংখ্যা, এবার উদ্ধার কাজে লাগানো হবে বিশেষ প্রযুক্তির রাডার

সেই ভয়ঙ্কর হামলায় রীতিমতো বিপর্যস্ত হয়ে পড়ে গাজা। বিগত কয়েক মাসে প্রাণ হারায় হাজারো প্যালেস্টাইন। যা নিয়ে আন্তর্জাতিকস্তরেও ইজরায়েলের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে সরব হয় একাধিক দেশ। তবুও তাতে কুছ পরোয়া নেহি, গাজা-প্যালেস্টাইনের পর সম্প্রতি লেবাননেও হামলা চালিয়েছে ইজরায়েলি বাহিনী। আইডিএফের গোলায় ধ্বংস হয়েছে রাজধানী বেহরুটের একাধিক ঘরবাড়ি। প্রতিদিনই লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা।

বাড়ল পেট্রোলের দাম, কলকাতায় জ্বালানির রেট কত?

মূলত ইরানমদতপুষ্ট হিজবুল্লাহ গোষ্ঠীর ওপর হামলা তীব্রতর করতে চলেছে নেতানিয়াহু প্রশাসন। মঙ্গলবার অধিকৃত ‘সিরিয়ান গোলান মালভূমি’ (গোলান হাইটস) এলাকায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরানের মদতপুষ্ট শিয়া সশস্ত্র গোষ্ঠীটি। তারপরই এবার সিরিয়াতেও নতুন ফ্রন্ট খুলতে চলেছে ইজরায়েল, এমনই কানাঘুষো ইতিমধ্যেই শুরু হয়েছে কূটনৈতিক মহলে।