স্তন্যপায়ী কিন্তু ডিম দেয়! বলুন তো কোন প্রাণী?

ডিম দেয়, আবার সেই প্রাণীই দুধ দেয়! জানেন এমন প্রাণীর নাম? ভাবছেন এ আবার কেমন হেয়ালি। ডিম-ও দেয়, আবার দুধও দিচ্ছে- একসঙ্গে এরকম হয় নাকি।…

Platypus animal gives milk and eggs together , স্তন্যপায়ী কিন্তু ডিম দেয়! বলুন তো কোন প্রাণী?

ডিম দেয়, আবার সেই প্রাণীই দুধ দেয়! জানেন এমন প্রাণীর নাম? ভাবছেন এ আবার কেমন হেয়ালি। ডিম-ও দেয়, আবার দুধও দিচ্ছে- একসঙ্গে এরকম হয় নাকি। হ্যাঁ হয়। কোন প্রাণী দুধ ও ডিম উভয়ই দেয়? উত্তর হল, প্লাটিপাস। প্লাটিপাস স্তন্যপায়ী, কিন্তু সন্তান উৎপাদনের জন্য ডিম পাড়ে।

অস্ট্রেলিয়ায় বসবাস প্লাটিপাসের। হাঁসের মতো দেখতে, জলে থাকে। তবে প্লাটিপাসরা মোটেও পাখি বা মাছ নয়। তারা স্তন্যপায়ী। সন্তান প্রসব করে এবং সন্তানদের দুধও খাওয়ায়!

   

তবে অন্যান্য স্তন্যপায়ীদের মতো এদের দাঁত নেই, চঞ্চুই সব। চঞ্চু দিয়ে জলের একদম তলা থেকে চামচের মতো শামুক, গুগলি, জেলিফিশ, লার্ভা, কৃমি তুলে নিয়ে আসে। সেগুলোর সঙ্গে তুলে আনে নুড়ি আর মাটিও। এসবই প্লাটিপাসের খাদ্য।

১০০টি সন্তান আছে এই সোশাল মিডিয়া প্রতিষ্ঠাতার, নাম শুনলে চমকে যাবেন আপনি!

আপনি সুরাপ্রেমী? তাহলে বলুন তো- মদ আমিষ নাকি নিরামিষ?

ইচ্ছেমতো শামুক, গুগলি, জেলিফিশ, লার্ভা, কৃমি চিবিয়ে চিবিয়ে খায় প্লাটিপাস। যেহেতু দাঁত নেই, তাই নুড়িগুলোই দাঁত বানিয়ে প্লাটিপাস শক্ত শক্ত খোলস চিবিয়ে ভেতরের মাংসল অংশ খেয়ে ফেলে।

স্তন্যপায়ী প্রাণীর একটি অন্যতম বৈশিষ্ট্য হল এরা ভ্রুণ মাতৃগর্ভে ধারন করে এবং নির্দিষ্ট সময় পরে সন্তান প্রসব করে। কিন্তু কিছু স্তন্যপায়ী আছে যারা সরিসৃপ ও পাখির মত ডিম পারে এবং ডিম ফুটে বাচ্চা বের হয়ে পূর্নাঙ্গ প্রাণীতে পরিণত হয়। ডাক বিল্ড প্ল্যাটিপাস প্রাণী, যা দুধ এবং ডিম দিতে পারে। এই প্রাণীগুলো দুধ এবং ডিম দুই দেয়।

প্লাটিপাস পোষ মানে না। এরা কোনওভাবেই গৃহপালিত জীব নয়।

ফেল সাত-তারা সব হোটেলও! জানুন ভারতীয় রেলের এমন পাঁচ বিলাসবহুল ট্রেন সম্পর্কে