Sourav Ganguly: ইস্টবেঙ্গল জার্সি নিয়ে কী বললেন বাংলার মহারাজ? জানুন

পূর্ব পরিকল্পনা অনুযায়ী বৃহস্পতিবার ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে জাঁকজমকপূর্ণ ভাবে পালিত হল ইমামি ইস্টবেঙ্গলের (East Bengal) প্রতিষ্ঠা দিবস। যেখানে বিবিধ অনুষ্ঠানের পাশাপাশি সম্মানিত করা হয় ক্রীড়া…

Sourav Ganguly, the renowned Indian cricketer, shares his thoughts on the iconic East Bengal football jersey. The image features Ganguly holding the East Bengal jersey, smiling and seated in a well-lit room with sports memorabilia in the background.

পূর্ব পরিকল্পনা অনুযায়ী বৃহস্পতিবার ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে জাঁকজমকপূর্ণ ভাবে পালিত হল ইমামি ইস্টবেঙ্গলের (East Bengal) প্রতিষ্ঠা দিবস। যেখানে বিবিধ অনুষ্ঠানের পাশাপাশি সম্মানিত করা হয় ক্রীড়া জগতের বিভিন্ন ব্যক্তিবর্গকে। এদিন ‘ভারত গৌরব’ সম্মান তুলে দেওয়া হয় ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলির (Sourav Ganguly) হাতে।

   

এছাড়াও ‘প্রাইড অফ বেঙ্গল’ সম্মানে সম্মানিত করা হয় ভারতীয় ক্রিকেটার মহম্মদ সামিকে। সেইসাথে ইমামি ইস্টবেঙ্গলের বর্ষসেরা খেলোয়াড়দের পাশাপাশি কোচ, রেফারি এবং সমর্থকদের হাতে ও তুলে দেওয়া হয় বিশেষ পুরস্কার। সেদিকেই বিশেষ নজর ছিল সকলের।

সেই মঞ্চ থেকেই ইস্টবেঙ্গল ক্লাবের ঐতিহ্য ও সম্মান নিয়ে নিজের বক্তব্য তুলে ধরেন প্রাক্তন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি। তিনি বলেন, ‘ময়দান অত্যন্ত ছোট জায়গা। কিন্তু এই ময়দানের সঙ্গে বহু মানুষের সময়, ভালোবাসা, ক্যারিয়ার সমস্ত কিছু জড়িয়ে আছে। তাই এই ময়দানের সঙ্গে যুক্ত থেকে ময়দান থেকে এত পুরষ্কার পেয়ে আমি সত্যি আনন্দিত।’

আরো বলেন, ‘ইস্টবেঙ্গল ক্লাবের অন্যতম শক্তি হল তাঁদের জার্সির রঙ। আমি ছোটবেলা থেকেই মোহনবাগান এবং ইস্টবেঙ্গলের অনেক খেলা দেখেছি। প্রচুর বড় প্লেয়ারের খেলা দেখেছি তবে ইস্টবেঙ্গল জার্সির মধ্যে আলাদাই একটা শক্তি ছিল। যা সকল সমর্থকদের অনুপ্রেরণা জোগায়।’ সেইসাথে ক্লাব শীর্ষ কর্তা দেবব্রত সরকারের ও যথেষ্ট প্রশংসা করেন ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক।

পরবর্তীতে মঞ্চে আসেন লাল-হলুদ কোচ কার্লেস কুয়াদ্রাত। সেখান থেকেই ইস্টবেঙ্গল ক্লাবকে দেশের সেরা ক্লাব হিসেবে উল্লেখ করেন কোচ কার্লেস কুয়াদ্রাত। পাশাপাশি সমর্থকদের উন্মাদনা এবং ভালোবাসার কথা ও তুলে ধরেন এই স্প্যানিশ কোচ।