ডাক, খাদি এবং ডান্ডি কাঁওড় যাত্রা কি? জেনে নিন এর ধরনগুলো

হিন্দু ক্যালেন্ডারের পঞ্চম মাস, শ্রাবণ, যাকে শ্রাবণ মাসও বলা হয়, 22শে জুলাই থেকে শুরু হয়েছে এই মাস। এই মাসটি ভগবান শিবের প্রিয় মাস এবং ভক্তরা…

Kawed Yatra

হিন্দু ক্যালেন্ডারের পঞ্চম মাস, শ্রাবণ, যাকে শ্রাবণ মাসও বলা হয়, 22শে জুলাই থেকে শুরু হয়েছে এই মাস। এই মাসটি ভগবান শিবের প্রিয় মাস এবং ভক্তরা তাদের প্রভুকে খুশি করতে শিবলিঙ্গের পূজা করে থাকে। এই মাসে প্যাগোডায় বেশ উত্তেজনা থাকে। একই সময়ে, অনেক ভক্ত সাওয়ানে কাঁওড় (Kawad Yatra) যাত্রায় বের হয়।

Shiv Puja: বেল পাতা দিয়েই হয় ভগবান শিবের উপাসনা, কেন?

   

আমরা আপনাকে জানিয়ে রাখি যে, গঙ্গা নদীতে স্নান করার পরে, ভক্তরা কাঁওড়ে (Kawad Yatra) গঙ্গা জল নিয়ে আসেন এবং শিব মন্দিরে মহাদেবের অভিষেক করেন। এটা বিশ্বাস করা হয় যে এটি করলে ভগবান শিবের আশীর্বাদ লাভ করা যায়, কিন্তু আপনি কি জানেন কাঁওড় কত প্রকার এবং কোন ধরনের কাঁওড় (Kawad Yatra) সবচেয়ে কঠিন? জেনে নেওয়া যাক আজকের প্রতিবেদনে…

বেলুড় মঠ থেকে দীক্ষা নিতে চান? রইল বেলুড় মঠে দীক্ষা নেওয়ার সম্পূর্ণ পদ্ধতি

ডাক কাঁওড় :-
যে কোনো ব্যক্তি এই কাঁওড় (Kawad Yatra) যাত্রায় অংশ নিতে পারেন, তবে আমরা আপনাকে বলে রাখি যে এই যাত্রা একবার শুরু হলে, এটি মাঝপথে থামে না। তবে এর জন্য বিশ্রামের ব্যবস্থা করা হয় মন্দিরে।

খাদি কাঁওড়:-
এই ধরনের কাঁওড় যাত্রাকে একটু কঠিন মনে করা হয়, কারণ নাম অনুসারে এই যাত্রায় কাঁওড়কে দাঁড়াতে হয়। এমতাবস্থায় একজন কাঁওড়ের সাথে 2-3 জন একসাথে হেঁটে যায়, যাতে একজন ক্লান্ত হয়ে পড়লে অন্য একজন কাঁওড়কে নিয়ে চলতে থাকে।

পুরীর মন্দিরে রত্নভান্ডার আগলেছিল সাপ! সত্যি কি তাই? কী বলল হাইকোর্ট?

ডান্ডি কাঁওড়:-
সমস্ত কাঁওড় যাত্রার মধ্যে এই যাত্রাকে সবচেয়ে কঠিন বলে মনে করা হয়। অতএব, সবাই সহজে এই যাত্রায় অংশগ্রহণ করে না। এতে ভক্তরা লাঠি দিয়ে নদী থেকে গঙ্গার জল মন্দিরে নিয়ে যান।