Shiv Puja: বেল পাতা দিয়েই হয় ভগবান শিবের উপাসনা, কেন?

চলছে শ্রাবণ মাস। এই মাস দেবাদিদেব শিবের মাস বলেই গণ্য হয়ে থাকে। প্রতি সোমবার নিয়ম করে ভক্তরা মহাদেবের পুজো করেন। রবিবার হয় সংযম। মূলত গঙ্গা…

why shiva is worshiped with bel pata, বেল পাতা দিয়েই হয় ভগবান শিবের উপাসনা, কেন?

চলছে শ্রাবণ মাস। এই মাস দেবাদিদেব শিবের মাস বলেই গণ্য হয়ে থাকে। প্রতি সোমবার নিয়ম করে ভক্তরা মহাদেবের পুজো করেন। রবিবার হয় সংযম। মূলত গঙ্গা জল ও বেল পাতা দিয়েই হয় শিব উপাসনা। কথায় বলে, অল্পেই তুষ্ট শিব। বেল পাতা অর্থাৎ বিল্বপত্র ভগবান শিবের খুব প্রিয়। এই পাতাই নাকি শিবের মনকে শান্তিতে রাখে।

বলা হয়ে থাকে, বিল্বপত্র বা বেলপাতা ছাড়া দেবাদিদেব মহাদেবের পুজো অসম্পূর্ণ। ধর্মীয় বিশ্বাস অনুসারে, শিবকে বেলপাতা নিবেদন করলে তিনি প্রসন্ন হন। ভক্তের মনস্কামনা পূরণ করেন দ্রুত।

   

কেন বেল পাতা বা বিল্বপত্র শিবের এত প্রিয়?

স্কন্দপুরাণে বর্ণিত কাহিনি অনুযায়ী, মা পার্বতীর ঘাম থেকে বেল গাছের জন্ম। তাই শিবের সঙ্গে সঙ্গে পার্বতীরও প্রিয় বেলপাতা।

কথিত আছে ,বেল পত্রের গাছে পাঁচ দেবী- গিরিজা, মহেশ্বরী, দক্ষিণানী, পার্বতী এবং মাতা গৌরী বাস করেন। হিন্দু ধর্মাবলম্বীদের কাছে তাই বেলগাছ অত্যন্ত পবিত্র।

ভক্তকূলের বিশ্বাস, পার্বতীর কপালে একবার ঘাম দেখা যায়। সেই ঘাম মাটিতে পড়ার পর তা থেকে একটি ছোট গাছের জন্ম হয়। সেই গাছের তিনটি পাতা। তখন সখীদের অনুরোধে পার্বতী এই গাছের নাম দেন বিল্ব গাছ।

দেবী লক্ষ্মীও বেল গাছে অবস্থান করেন বলে কথিত রয়েছে। যিনি এই গাছের ফল বা পাতা দিয়ে শিবের পুজো করেন তিনি অনেক পুণ্যলাভ করেন।

বেলুড় মঠ থেকে দীক্ষা নিতে চান? রইল বেলুড় মঠে দীক্ষা নেওয়ার সম্পূর্ণ পদ্ধতি

সব সময় তিনটি পাতা সহ বেলপাতা শিবলিঙ্গে নিবেদন করা উচিত। খেয়াল রাখবেন এতে যেন কোনও দাগ না থাকে। কাটা-ছেঁড়া ও শুকিয়ে যাওয়া বেলপাতা একেবারেই নিবেদন করা ঠিক নয়।

পুজোর সময় বেলপাতা না থাকলে, আগে নিবেদিত পাতা ধুয়ে শিবলিঙ্গে অর্পণ করুন। বেলপাতা কখনও বাসি হয় না।

কোন কোন বিষয়গুলো মাথায় রাখবেন…

– বেলপত্রের মসৃণ অংশ শিবলিঙ্গের উপরের অংশে থাকতে হবে।

– বেলপত্রে চক্র এবং বজ্র থাকা উচিত নয়, এই ধরণের বেলপত্র ভাঙা বলে মনে করা হয়।

– বেলপাতার পাতা কাটা বা ছেঁড়া উচিত নয়।

– সাধারণত ৩টি পাতা বিশিষ্ট বেলপাতাই নিবেদন করা হয়। তবে এক বা পাঁচ পাতার বেলপাতাও পাওয়া যায়।

– শাস্ত্র অনুযায়ী বিল্বপত্রে যত বেশি পাতা থাকবে, ততই উপকার পাওয়া যায়। শিবকে তিন পাতা বিশিষ্ট বিল্বপত্র নিবেদন করা হলে তা একটি বিল্বপত্র হিসেবে ধরা হয়।