গৌতম গম্ভীরই কোচ, ঘোষণা করলেন জয় শাহ

ভারতীয় ক্রিকেট দলের নতুন হেড কোচের নাম (Coach of Team India) ঘোষণা করেছেন বিসিসিআই সচিব জয় শাহ (BCCI Secretary Jay Shah)। টিম ইন্ডিয়ার হেড কোচ…

Gautam Gambhir

ভারতীয় ক্রিকেট দলের নতুন হেড কোচের নাম (Coach of Team India) ঘোষণা করেছেন বিসিসিআই সচিব জয় শাহ (BCCI Secretary Jay Shah)। টিম ইন্ডিয়ার হেড কোচ হতে চলেছেন প্রাক্তন ভারতীয় ওপেনার গৌতম গম্ভীর (Gautam Gambhir)। রাহুল দ্রাবিড়ের জায়গায় দায়িত্ব নেবেন তিনি।

টিম ইন্ডিয়া ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার সঙ্গে সঙ্গেই কোচ হিসেবে দ্রাবিড়ের মেয়াদ শেষ হয়ে যায়। তিন ফরম্যাটেই টিম ইন্ডিয়ার কোচ হবেন গম্ভীর। জয় শাহ আগেই জানিয়েছিলেন, আলাদা কোনও কোচ নিয়োগ করা হবে না। গম্ভীরের কার্যকাল হবে ৩.৫ বছরের। মে মাসে আবেদন ডেকেছিল বিসিসিআই।

   

সোশ্যাল মিডিয়ায় জয় শাহ বলেছেন, ‘টিম ইন্ডিয়ার হেড কোচ হিসেবে (গৌতম) গম্ভীরের নাম ঘোষণা করতে পেরে আমি খুব খুশি। ভারতীয় ক্রিকেট দলের হেড কোচ হিসেবে আমি ওকে স্বাগত জানাই। আধুনিক ক্রিকেট দ্রুত বিকশিত হয়েছে এবং গৌতম এই পরিবর্তন খুব কাছ থেকে দেখেছেন। ক্যারিয়ার জুড়ে প্রতিকূলতা সহ্য করে এবং বিভিন্ন ভূমিকায় পারদর্শিতা অর্জন করার পরে, আমি আত্মবিশ্বাসী… আমার বিশ্বাস গৌতম ভারতীয় ক্রিকেটকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আদর্শ ব্যক্তি।’

কলকাতা নাইট রাইডার্স এবং লখনউ সুপার জায়ান্টসের পাশাপাশি আইপিএলে গম্ভীর দুর্দান্ত কৌশলবিদ হিসাবে নিজেকে প্রমাণ করেছেন। তাঁর অধিনায়কত্বে দু’বার কেকেআরকে চ্যাম্পিয়ন করেছেন হয়েছিল। এছাড়াও, দুটি মরসুমে (২০২২, ২০২৩) মেন্টর হিসেবে তিনি লখনউকে প্লে অফে নিয়ে গিয়েছিলেন। ২০২৪ সালে কলকাতা নাইট রাইডার্সের মেন্টর হয়ে চ্যাম্পিয়ন হন তি। গম্ভীরের পরিচালনার দক্ষতা প্রশংসার যোগ্য।

টিম ইন্ডিয়ার কোচ হিসেবে গম্ভীরের মেয়াদ ২০২৪ সালের জুলাই থেকে ২০২৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত। অর্থাৎ তাঁর কোচিংয়ে ২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি, ২০২৫ ও ২০২৭ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল, ২০২৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০২৭ সালের ওয়ানডে বিশ্বকাপ খেলবে টিম ইন্ডিয়া।