বিরাট বিপদে হেমন্ত! ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর জামিনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে ইডি

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েও স্বস্তিতে নেই হেমন্ত সোরেন (Hemant Soren)। ২৮ জুন হাইকোর্ট থেকে জামিন পান জমি দুর্নীতি সংক্রান্ত বেআইনি আর্থিক লেনদেনের মামলায় গ্রেফতার…

Hemant Soren 2 বিরাট বিপদে হেমন্ত! ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর জামিনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে ইডি

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েও স্বস্তিতে নেই হেমন্ত সোরেন (Hemant Soren)। ২৮ জুন হাইকোর্ট থেকে জামিন পান জমি দুর্নীতি সংক্রান্ত বেআইনি আর্থিক লেনদেনের মামলায় গ্রেফতার হওয়া হেমন্ত। সেই জামিনের বিরোধিতায় সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে ইডি। 

চলতি বছর ৩১ জানুয়ারি ঝাড়খণ্ডে জমি দুর্নীতি সংক্রান্ত বেআইনি আর্থিক লেনদেনের মামলায় হেমন্ত সোরেনকে গ্রেফতার করেছিল কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। গ্রেফতারির আগেই মুখ্যমন্ত্রীর পদ ছাড়েন তিনি। পাঁচ মাস রাঁচির বিরসা মুন্ডা জেলে ছিলেন হেমন্ত। ২৮ জুন হাইকোর্টের নির্দেশে ছাড়া পান সোরেন।

   

তারপরই ফের মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসার তোড়জোর শুরু করেন তিনি। এদিকে হেমন্তের অনুপস্থিতিতে মুখ্যমন্ত্রী করা হয় দলের জনপ্রিয় মুখ চম্পই সোরেনকে। হেমন্তের জামিন মিলতেই জেএমএম পরিষদীয় দলের বৈঠকে চম্পইকে সরিয়ে হেমন্তকে মুখ্যমন্ত্রীর পদে ফেরানোর সিদ্ধান্ত হয়। যদিও দলের এই সিদ্ধান্তে ক্ষোভপ্রকাশ করেন দাপুটে নেতা চম্পই।

রাজ্যপালের আনন্দ কেড়ে নিল আদালত? মমতার মুখে যুদ্ধ জয়ের হাসি সুপ্রিম অর্ডারে

জেএমএমের নেতৃত্বাধীন জোটের একটি প্রতিনিধিদল গত বুধবার রাজভবনে রাজ্যপাল রাধাকৃষ্ণনের সঙ্গে দেখা করেন। সেই প্রতিনিধি দলে ছিলেন কংগ্রেস রাজ্য সভাপতি রাজেশ ঠাকুর, মন্ত্রী ও রাষ্ট্রীয় জনতা দলের নেতা সত্যানন্দ ভোক্তা এবং বিধায়ক বিনোদ সিং। হেমন্ত সোরেনের স্ত্রী তথা বিধায়ক কল্পনা সোরেনও প্রতিনিধি দলে ছিলেন।

তাঁরা ঝাড়খণ্ডের রাজ্যপাল সিপি রাধাকৃষ্ণনের কাছে সরকার গঠনের দাবি জানান। রাজ্যপালের থেকে গ্রিন সিগন্যাল মেলার ২৪ ঘণ্টা পর গত বৃহস্পতিবার শপথ নিলেন হেমন্ত সোরেন। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, ইন্ডি জোটের অন্যতম নেতা হেমন্ত জেল থেকে ফিরে মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসায় একটু হলেও চাপ বাড়ল মোদী সরকারের উপর।

বাগদাকে বাগে আনতে উপনির্বাচনের আগে শান্তনুর এনআরসি হুমকি?

এর অন্যতম কারণ, কেন্দ্রীয় সংস্থা ইডি হেমন্তকে গ্রেফতার করেছিল। আর হাইকোর্ট ইডিকে ‘দুষে’ হেমন্তের জামিনের নির্দেশ দেয়। বর্তমানে জেএমএমের সুপ্রিমো পদে রয়েছেন হেমন্তের বাবা শিবু সোরেন। দলের কার্যকরী সভাপতি হেমন্ত।