খুব সাবধান, এবার রেল ট্র্যাকে ‘প্রগতি’! কী কাজ করবে?

টিকিট কাটার হাজারো সুবিধা, কিন্তু অনেক যাত্রীকেই টিকিট ফাঁকি দিতে দেখা যায়। এবার বিনা টিকিটের রেলযাত্রীদের শিক্ষা দিতে হাজির ‘প্রগতি’! রেলের তরফে জানা গিয়েছে য়ে,…

cameras on engine and coach for railway safety

টিকিট কাটার হাজারো সুবিধা, কিন্তু অনেক যাত্রীকেই টিকিট ফাঁকি দিতে দেখা যায়। এবার বিনা টিকিটের রেলযাত্রীদের শিক্ষা দিতে হাজির ‘প্রগতি’!

রেলের তরফে জানা গিয়েছে য়ে, ‘প্রগতি’ হল একটি তিন কামরার লালা-সাদা ট্রেন, যার গতি যে কোনও এক্সপ্রেসকেও টেক্কা দিতে পারে। গত সোমবার থেকে আসানসোল ডিভিশনে কাজ শুরু করে দিয়েছে ‘প্রগতি’। ধাপে ধাপে পূর্ব রেলের প্রতিটি ডিভিশনে টিকিট পরীক্ষা শুরু করবে এই ‘মাল্টিপারপাস টিকিট চেকিং স্পেশাল’।

   

রেল থেকে কড়কড়ে ১০ হাজার জেতার সুযোগ! কীভাবে? জানুন

কেবল টিকিট পরীক্ষাই নয়, কোনও দুর্ঘটনাস্থলে রেলকর্তা, প্রযুক্তিবিদদের দ্রুত পৌঁছে দেওয়ারও কাজ করবে এই ‘প্রগোতি’। এমনকী লাইন রক্ষণাবেক্ষণের কাজেও ওই ট্রেনটিকে ব্যবহার করা যাবে। তবে মূলত বিনা টিকিটের যাত্রীদের আটকে শাস্তি দেওয়াই এই ট্রেনের কাজ।

এর আগে ‘চেতনা’ নামে একটি ট্রেন বিভিন্ন স্টেশনে আচমকা অভিযান চালিয়ে বিনা টিকিটের যাত্রী পাকড়াও করত। আর এবার দুই স্টেশনের মাঝে যে কোনও জায়গায় ট্রেন থমিয়ে টিকিটহীন যাত্রীদের ধরপাকড় চালাবে ‘প্রগতি’। রেলের এই উদ্যোগে যাত্রীদের টিকিট কাটার প্রবণতা বাড়বে বলেই মনে করছেন রেল কর্তারা।

বাংলায় মেগা উদ্যোগ রেলের, ট্রেনের জানলা দিয়ে পাহাড়ি সৌন্দর্য্য উপভোগ এখন আরও মনোরম

মাঝপথে ট্রেন থামিয়ে টিকিট পরীক্ষার উদ্যোগ কেন? দেখা গেছে, বিনা টিকিটের যাত্রীরা অনেক সময়ে প্ল্যাটফর্মে নেমে কোনও চোরাগোপ্তা রাস্তা দিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। তাঁদের এই কৌশল হাতেনাতে ধরবে ‘প্রগতি’।

রেল কর্তাদের দেওয়া তথ্য অনুসারে, বিনা টিকিটে ট্রেনে চাপার প্রবণতা বেড়েছে। ফলে প্রভাব পড়েছে রেলের রাজস্ব। এই সমস্যাই ‘প্রগতি’ সমাধান করতে পারবে বলে আশাবাদী রেল কর্তারা।

গঙ্গার নীচ দিয়ে মেট্রো সফর এবার আরও আনন্দের! যুগান্তকারী পদক্ষেপ মেট্রো কর্তৃপক্ষের