বন্ধ হচ্ছে ভারতীয় টুইটার ‘Koo’

মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম টুইটার (এখন এক্স) এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য, স্বদেশী অ্যাপ কুও ব্যবহারকারীদের জন্য আনা হয়েছিল। চার বছর আগে আসা Koo অ্যাপটি মানুষ খুব…

KOO বন্ধ হচ্ছে ভারতীয় টুইটার 'Koo'

মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম টুইটার (এখন এক্স) এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য, স্বদেশী অ্যাপ কুও ব্যবহারকারীদের জন্য আনা হয়েছিল। চার বছর আগে আসা Koo অ্যাপটি মানুষ খুব একটা পছন্দ করেনি, যে কারণে কোম্পানিটি গত চার বছর ধরে বাজারে টিকে থাকতে হিমশিম খাচ্ছিল, কিন্তু অবশেষে কোম্পানিটি Koo অ্যাপটি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

দীর্ঘদিন ধরে কু অ্যাপ অধিগ্রহণের কথা বলা হলেও বিষয়টি বাস্তবায়িত হয়নি। Koo কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা মায়াঙ্ক বিদাওয়াটকা সম্প্রতি LinkedIn-এ একটি পোস্টে জানিয়েছেন যে আমরা অনেক বড় ইন্টারনেট কোম্পানি, গ্রুপ এবং মিডিয়া হাউসের সাথে আলোচনা করেছি কিন্তু আমরা যে ফলাফল চেয়েছিলাম তা পাইনি।

   

2020 সালে চালু হওয়া Koo অ্যাপটি ছিল প্রথম ভারতীয় মাইক্রোব্লগিং সাইট যা 10টি ভিন্ন ভাষায় ব্যবহারকারীদের জন্য উপলব্ধ ছিল। এখন পর্যন্ত এই অ্যাপটি 60 মিলিয়ন অর্থাৎ 6 কোটির বেশি বার ডাউনলোড করা হয়েছে।

Koo অ্যাপ সম্পর্কে কথা বললে, এটি বন্ধ করার আগে, কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা অ্যাপটি সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্যও শেয়ার করেছেন। উদাহরণস্বরূপ, প্রতি মাসে 10 মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী, 2.1 মিলিয়ন দৈনিক সক্রিয় ব্যবহারকারী, প্রতি মাসে 10 মিলিয়ন পোস্ট এবং Koo অ্যাপে 9 হাজারের বেশি ভিআইপি অ্যাকাউন্ট ছিল।

কু অ্যাপ: অনেক দিন ধরে জিনিসগুলো ভালো ছিল না

রিপোর্ট অনুযায়ী, গত কয়েক মাস ধরে কু অ্যাপে ছাঁটাইয়ের প্রক্রিয়া চলছিল। 2023 সালের এপ্রিলে, কোম্পানিটি তার প্রায় এক-তৃতীয়াংশ কর্মচারীকে কোম্পানি থেকে বেরিয়ে যাওয়ার পথ দেখিয়েছিল।

তহবিল থেকে 60 মিলিয়ন ডলার সংগ্রহ করা হয়েছিল

কুও অ্যাকসেল এবং টাইগার গ্লোবালের মতো বিনিয়োগকারীদের কাছ থেকে $60 মিলিয়নেরও বেশি তহবিল সংগ্রহ করেছিলেন, কিন্তু তা সত্ত্বেও কোম্পানিটি টুইটার বছরের পর বছর ধরে মানুষের হৃদয়ে জায়গা তৈরি করতে পারেনি। সম্ভবত এই কারণেই কু-এর সময় এসেছে, যে সংস্থা টুইটারের সাথে প্রতিযোগিতা করতে এসেছে, প্যাক আপ করার।