রবিবার থেকে বন্ধ হয়ে যাচ্ছে রাজ্যের সমস্ত বনউদ্যান!জেনে নিন কারণ

আগামী রবিবার অর্থাৎ ১৬ জুন থেকে সেপ্টেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত বন্ধ হয়ে যাচ্ছে রাজ্যের সমস্ত ন্যাশনাল পার্ক ও ওয়াইল্ড লাইফ স্যাংচুয়ারি। এই সময়কালে পর্যটকদের বনে…

wild life

আগামী রবিবার অর্থাৎ ১৬ জুন থেকে সেপ্টেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত বন্ধ হয়ে যাচ্ছে রাজ্যের সমস্ত ন্যাশনাল পার্ক ও ওয়াইল্ড লাইফ স্যাংচুয়ারি। এই সময়কালে পর্যটকদের বনে প্রবেশে নিষেধাজ্ঞার পাশাপাশি স্বাভাবিক ভাবেই বন্ধ থাকবে জঙ্গল সাফারি ও হাতি সাফারি।কিন্তু হঠাৎ কেন বন্ধ হচ্ছে রাজ্যের সমস্ত বনউদ্যান?

রাজ্যের তরফে জানা গিয়েছে, প্রতিবছর এই সময়ে বন্ধ করে দেওয়া হয় রাজ্যের ন্যাশনাল পার্ক ও ওয়াইল্ড লাইফ স্যাংচুয়ারিগুলি । মূলত অঙ্কুরোদগম, বন্যপ্রাণের মিলন ও বংশবৃদ্ধির সময় এই বর্ষাকাল। সেই জন্যই এই সময় বনাঞ্চলে মানুষের প্রবেশ নিষিদ্ধ করে বনদপ্তর। সেই অনুযায়ী, এই বছরও জঙ্গল বন্ধ করার বিজ্ঞপ্তি দিল বনদপ্তর। রাজ্য বনদপ্তরের বন্যপ্রাণ বিভাগের প্রধান মুখ্য বনপাল দেবল রায় এই মর্মে নির্দেশিকা জারি করেছেন।

   

উল্লেখ্য, রাজ্য বনদপ্তরের তরফে একই নির্দেশিকা সিঙ্গালিলা ন্যাশনাল পার্ক , নেওড়াভ্যালি ন্যাশনাল পার্ক, গরুমারা ন্যাশনাল পার্ক, জলদাপাড়া ন্যাশনাল পার্ক, সিঞ্চল ন্যাশনাল পার্ক, মহানন্দা ওয়াইল্ড লাইফ স্যাংচুয়ারি, চাপড়ামারি ওয়াইল্ড লাইফ স্যাংচুয়ারি ও বক্সা টাইগার রিজার্ভেও পাঠানো হয়েছে।

বনবিভাগের এক অধিকর্তা সংবাদমাধ্যমকে বলেন, “১৬ জুন থেকে ১৫ সেপ্টেম্বর বক্সা ব্যাঘ্র প্রকল্প পর্যটকদের জন্য বন্ধ থাকবে। এই সময় বনে প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। বন ও বন্যপ্রাণের বংশ বৃদ্ধির নানান কার্যকলাপের জন্য এই সময় বনাঞ্চলে মানুষের প্রবেশ নিষিদ্ধ করা হয়।”