ECI অফিসারের সামনেই বাড়ি বাড়ি ভোট দিচ্ছে বিজেপি নেতা, কমিশনে বাম অভিযোগ

লোকসভা নির্বাচনে প্রবীণদের জন্য বাড়ি বাড়ি ভোট গ্রহণ চলছে। নির্বাচন কমিশনের (ECI) এমন প্রচেষ্টায় ব্যাপক সাড়া যেমন পড়েছে আর আসছে রিগিং অভিযোগ। ত্রিপুরা থেকে এসেছে…

Tripura

লোকসভা নির্বাচনে প্রবীণদের জন্য বাড়ি বাড়ি ভোট গ্রহণ চলছে। নির্বাচন কমিশনের (ECI) এমন প্রচেষ্টায় ব্যাপক সাড়া যেমন পড়েছে আর আসছে রিগিং অভিযোগ। ত্রিপুরা থেকে এসেছে তেমনই অভিযোগ। ছবি দিয়ে রাজ্যের প্রধান বিরোধী দল সিপিআইএমের অভিযোগ,  বাড়ি বাড়ি ভোট প্রক্রিয়ায় রিগিং চালানো হচ্ছে। দলটির ত্রিপুরা রাজ্য কমিটির অফিসিয়াল ফেসবুকে লেখা হয়েছে, “বাড়ি বাড়ি ভোট গ্রহণে বিজেপির ছাপ্পা। ঘটনা সাব্রুম বিধানসভার ১৪ নং বুথে।” এই পোস্ট সরাসরি কেন্দ্র ও রাজ্য নির্বাচন কমিশনকে ট্যাগ করেছে সিপিআইএম। 

নির্বাচন কমিশনের উদ্যোগে বাড়ি বাড়ি ভোট দানের ক্ষেত্রে আগেই ভোটারদের নিরাপদে নিজ মতাধিকার পালন নিয়ে প্রশ্ন উঠেছিল। সিপিআইএমের এমন অভিযোগ ঘিরে ত্রিপুরাসহ দেশ সরগরম। ত্রিপুরার শাসক দল বিজেপি নীরব।

   

ত্রিপুরায় বিজেপি বনাম বাম-কংগ্রেস জোটের লড়াই। এ রাজ্যে গত বিধানসভা ভোটে পরপর দুবার সরকার ধরে রাখে বিজেপি। আর প্রধান বিরোধী দল হয় তিপ্রা মথা। পরে তারা সরকারে সামিল হয়। বিরোধী দল হয় সিপিআইএম।

ত্রিপুরায় দুটি লোকসভা আসন একটি বিধানসভা আসনে উপনির্বাচন হবে। আগামী ২৬ এপ্রিল রাজ্যের পূর্ব ত্রিপুরা আসনে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ। এই নির্বাচনে গ্রামাঞ্চলের যে সমস্ত বয়স্ক ভোটার ভোট কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারবেন না তাদের বাড়ি বাড়ি গিয়ে ভোট সংগ্রহ করা হচ্ছে। অভিযোগ পূর্ব ত্রিপুরা লোকসভার । সাব্রুমে বাড়ি বাড়ি ভোট গ্রহণে চলছে দেদার ছাপ্পা। সাব্রুম বিধানসভা এলাকার কানালবাড়িতে বিজেপির তরফে জবরদস্তি ভোট দেওয়ার সময় বাম ও কংগ্রেস এজেন্টরা প্রতিবাদ করেন। অভিযোগ, প্রিসাইডিং অফিসার স্বপন দাস ধমক দিয়ে চুপ করিয়ে দেন।

সিপিআইএমের অভিযোগ, বিজেপি নেতা সুব্রত চৌধুরী  নিজেই প্রবীনদের হয়ে ভোট দেন। সবই কমিশনের প্রতিনিধিদের সামনে। ভিডিও ফুটেজ হয়েছে ভাইরাল। জানা গেছে, সাব্রুম বিধানসভা এলাকার টাক্কাতুলসী এডিসি ভিলেজের কানালবাড়িতে বাড়ি বাড়ি গিয়ে ভোট নিতে যান নির্বাচন কমিশনের লোকজন। নিয়মানুসারে বাড়ির যে জায়গায় ভোট নেওয়া হবে সেই স্থানে নির্বাচন কমিশনের লোকদেরও যাওয়া বারণ। অভিযোগ, কানালবাড়িতে প্রায় প্রত্যেক ভোটারদের ভোট দিয়ে দেন বিজেপি দলের এজেন্টের গাড়ির চালক সুব্রত চৌধুরী। প্রিসাইডিং অফিসার স্বপন দাস অভিযোগকারীদের ধমক দিয়ে চুপ করিয়ে দেন।

বৃহস্পতিবার রাজ্যের পশ্চিম ত্রিপুরা লোকসভা কেন্দ্র ও রামনগর বিধানসভা কেন্দ্রে হবে ভোট। তার আগে পূর্ব ত্রিপুরা কেন্দ্র থেকে আসছে কমিশনের সামনেই বিজেপির ভোট রিগিং অভিযোগ।