Manipur Violence: আগ্নেয়াস্ত্র সহ মিছিল করা যুবকদের গ্রেফতারের প্রতিবাদে মণিপুরে বনধ

আগ্নেয়াস্ত্র বহন করার জন্য গ্রেপ্তার হওয়া পাঁচ যুবকের মুক্তির দাবিতে মধ্যরাত থেকে ৪৮ ঘন্টার বন্ধ চলছে মণিপুরে। সকালে বাজার ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ ছিল এবং…

আগ্নেয়াস্ত্র বহন করার জন্য গ্রেপ্তার হওয়া পাঁচ যুবকের মুক্তির দাবিতে মধ্যরাত থেকে ৪৮ ঘন্টার বন্ধ চলছে মণিপুরে। সকালে বাজার ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ ছিল এবং খুব কম যানবাহন রাস্তায় চলাচল করে। মণিপুরের মাধ্যমিক শিক্ষা বোর্ডের দশম শ্রেণীর বোর্ড পরীক্ষার সমস্ত বিষয়ের পরীক্ষা, মঙ্গল ও বুধবার নির্ধারিত, বনধের কারণে বাতিল করা হয়েছে। সেগুলি পরবর্তী তারিখে পুনঃনির্ধারণ করা হয়। পিটিআই জানাচ্ছে, মেইতেই মহিলাদের একটি সম্মিলিত সংগঠন মেইরা পাইবি এবং পাঁচটি স্থানীয় ক্লাব বনধ করছে। তবে মঙ্গলবার ইম্ফল উপত্যকার জেলাগুলিতে স্বাভাবিক জীবন প্রভাবিত হয়েছে। মেইতেই ও কুকিদের মধ্যে জাতিগত সংঘর্ষের জেরে বিজেপি শাসিত (Manipur Violence) মণিপুর রক্তাক্ত। নিহত শতাধিক। বারবার মণিপুরের পরিস্থিতি নিয়ে দেশ জুড়ে তীব্র বিতর্ক চলছে।

সোমবার, মেরা পাইবিস যুবকদের মুক্তির দাবিতে ইম্ফল পূর্ব জেলার খুরাই এবং কংবা, ইম্ফল পশ্চিম জেলার কাকওয়া, বিষ্ণুপুর জেলার নাম্বোল এবং থাউবাল জেলার কিছু গুরুত্বপূর্ণ রাস্তা অবরোধ করে। মণিপুর পুলিশ শনিবার অত্যাধুনিক অস্ত্র বহন এবং ইউনিফর্ম দেওয়ার অভিযোগে পাঁচজনকে গ্রেপ্তার করেছে। এক বিবৃতিতে পুলিশ জানিয়েছে, পাঁচজনকে বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেটের সামনে হাজির করে পুলিশ হেফাজতে পাঠানো হয়েছে।

   

অল ল্যাংথাবাল কেন্দ্র ইউনাইটেড ক্লাব সমন্বয় কমিটির সভাপতি ইউমনাম হিটলার বলেছেন, “গ্রেফতার করা পাঁচ যুবক হল বেসামরিক এবং গ্রামের স্বেচ্ছাসেবক যারা তাদের নিজ নিজ গ্রামকে কুকি জো জঙ্গিদের আক্রমণ থেকে রক্ষা করছে কারণ নিরাপত্তা বাহিনী তাদের কাজ সঠিকভাবে করতে ব্যর্থ হয়েছে৷ আমরা তাদের নিঃশর্ত মুক্তি চাই।” ইউমনাম জানিয়েছে “সরকার যদি তাদের মুক্তি দিতে ব্যর্থ হয় তবে আন্দোলন আরও তীব্র হবে”।

শনিবার, বিক্ষোভকারীরা পাঁচ যুবকের মুক্তির দাবিতে পোরোম্পট থানায় আন্দোলন করার চেষ্টা করেছিল, নিরাপত্তা বাহিনীকে কয়েক রাউন্ড টিয়ারগ্যাস শেল ছুঁড়তে বাধ্য করেছিল। সংঘর্ষের সময় কয়েকজন বিক্ষোভকারী এবং একজন রাফ কর্মী সামান্য আহত হয়েছেন।