Supermoon tonight: বিরল মহাজাগতিক ‘সুপার মুন’ সব থেকে ভালো কখন দেখা যাবে? জানুন

পৃথিবী এবং চাঁদ তাদের নিকটতম বিন্দুতে আসার সঙ্গে সঙ্গে ভারতের আকাশে একটি বিরল স্বর্গীয় ঘটনা ঘটতে চলেছে। এই ঘটনাকে সুপার মুন (Supermoon) বলা হয়। মঙ্গলবার…

পৃথিবী এবং চাঁদ তাদের নিকটতম বিন্দুতে আসার সঙ্গে সঙ্গে ভারতের আকাশে একটি বিরল স্বর্গীয় ঘটনা ঘটতে চলেছে। এই ঘটনাকে সুপার মুন (Supermoon) বলা হয়। মঙ্গলবার অর্থাৎ আজ দেশবাসী এই সুন্দর মুহূর্তের সাক্ষী থাকবে। অন্য দিনের তুলনায় আজ পুরো চাঁদকে অনেক বড় এবং উজ্জ্বল দেখাবে। আজ চাঁদের কক্ষপথের ফলে চাঁদ আজ পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসবে। এটাকে বলে ‘পেরিগ্রী’ (perigree)

অগাস্ট মাসে দু’টি সুপার মুন দেখার সুযোগ হবে। প্রথম সুপার মুন দেখা যাবে আজ ১ লা অগাস্ট এবং দ্বিতীয় সুপার মুন দেখা যাবে ৩০ আগস্ট। কখনও কখনও পূর্ণিমাকে সুপার মুন বলা হয়। কারণ তাদের আকার সাধারণ দিনে দেখা চাঁদের চেয়ে অনেক বড় হয়। সুপারমুনের বিশেষত্ব কী জেনে নেওয়া যাক।

   

সুপার মুন কী?

সুপার মুন চাঁদের সঙ্গে সম্পর্কিত একটি খুব বিরল ঘটনা। এই ঘটনা আপনি বছরে মাত্র ২-৩ বার দেখতে পাবেন। যেদিন সুপার মুন দেখা যায়, সেদিন চাঁদের আকার সাধারণ দিনের তুলনায় অনেক বড় হয়। একটি সুপার মুন দুটি ভিন্ন ঘটনার প্রভাবের সংমিশ্রণ। যখন চাঁদ সূর্যের পূর্ণ আলো নিয়ে পৃথিবীর সবচেয়ে কাছে যায়, তখন এটি আমাদের কাছে বিশাল আকারে দেখা দেয়। এই ঘটনাটিকে আমরা পূর্ণিমা বলে থাকি। এই পরিস্থিতিটি আসে যখন আলোতে উজ্জ্বল পূর্ণিমা পৃথিবীর ২২৪৮৬৫ মাইল ব্যাসার্ধের মধ্যে আসে।

অগস্ট মাসে দু’টি সুপারমুন দেখার সুযোগ মিলবে। প্রথমটি আজ অর্থাৎ ১ অগস্ট এবং দ্বিতীয়টি ৩০ অগস্ট। আজকের চাঁদ সাধারণ দিনের তুলনায় আকারে অনেক বড় দেখাবে। কারণ এই দিনে চাঁদ পৃথিবী থেকে মাত্র ৩৫৭৫৩০ কিলোমিটার দূরে থাকবে, তাই একে সুপার মুন বলা হচ্ছে। ৩০ অগস্ট, চাঁদ পৃথিবীর কাছাকাছি আসবে এবং তাদের মধ্যে দূরত্ব হবে মাত্র ৩৫৭৩৪৪ কিলোমিটার। এটি একই মাসে দ্বিতীয় পূর্ণিমা হবে, তাই এটিকে ব্লু মুন বলা হচ্ছে।

এ বছর দেখা যাবে ৪টি সুপার মুন। এর আগে জুন মাসেও একটি সুপার মুন দেখা গিয়েছিল, যার নাম ছিল স্ট্রবেরি মুন। কারণ এটি বিশ্বের বহু জায়গায় স্ট্রবেরি চাষের সময়ে ঘটেছিল। অগাস্ট মাসে দ্বিতীয় এবং তৃতীয় সুপার মুন পড়ছে, যেগুলো স্টার্জন মুন এবং ব্লু মুন নামে পরিচিত।

ভারতে দেখা যাবে? হ্যাঁ অবশ্যই দেখা যাবে এই সুপারমুন। ভারতের বিভিন্ন প্রান্ত থেকে সুপার মুন দেখা যাবে আজ। তবে কতটা দেখা যাবে তা নির্ভর করবে কতটা আকাশ পরিস্কার থাকছে। অন্য দিনের চাঁদের থেকে ৬.৯ শতাংশ বড় দেখাবে চাঁদ কে আজ। রাত ১২;০২ এ সব থেকে ভালো দেখা যাবে সুপার মুন।