Ukraine War: আমরা করব জয়…রাশিয়াকে হটিয়ে খারকিভ দখল করে গাইছে ইউক্রেনীয় সেনা

মস্কো জুড়ে শোরগোল। রুশ বাহিনীর শক্তি নিয়েই সমালোচনা তুঙ্গে

108

“We shall overcome some day…” খারকিভ পুনরায় দখল করল ইউক্রেনীয় সেনা। ইউক্রেনীয় ভাষায় এই বিজয় সঙ্গীত অর্থাৎ ‘আমরা করব জয় নিশ্চয়’  গাইছে তারা। রুশ দখলে চলে যাওয়া খারকিভ (Kharkiv) শহর জুড়ে ফের দেশটির পতাকা উড়ছে। এই শহর হাতছাড়া হয়ে গেছে রাশিয়ার। ইউক্রেন অভিযানে (Ukraine War) এখনও পর্যন্ত এমন বড় পরাজয় হয়নি রুশ সেনার।

ইউক্রেনে সামরিক অভিযানে রাশিয়া কি নিজের শক্তি পরীক্ষা়য় অকৃতকার্য হল, প্রশ্ন বিশ্ব জুড়ে। বিবিসির খবর, খারকিভ থেকে রুশ সেনার পিছিয়ে যাওয়া নিয়ে তুমুল শোরগোল মস্কোতে। রুশ প্রশাসনিক সদর দফতর ক্রেমলিনের ভিতর শুরু হয়েছে চাপা অসন্তোষ।

রুশ সংবাদ সংস্থা তাস জানাচ্ছে, খারকিভের কাছে যুদ্ধ চলছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের দাবি, খারকিভ থেকে পলায়ন নয়, বরং এটি যুদ্ধ কৌশল।

সংবাদ সংস্থা রয়টার্সের খবর আরও হামলা সংঘটিত হবে ইউক্রেনের উপরে, তৈরি হয়েছে রুশ সেনা।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির দাবি, ধীরে ধীরে রুশ সেনাকে দেশ থেকে তাড়ানো হবে। খারকিভে জয়ের জন্য সেনাবাহিনীকে রাজধানী কিয়েভ থেকে শুভেচ্ছা বার্তায় দিয়েছেন তিনি।

বিবিসির খবর, খারকিভ ও আসেপাশের অন্তত ৩০টির বেশি শহর ও গ্রাম থেকে রুশ সেনাদের হটিয়েছে ইউক্রেনের সেনা। গোলাবারুদ, সামরিক সরঞ্জাম, সাঁজোয়া যান রেখে পালিয়েছে রুশ সেনা।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)