Russian Nuclear drill : রাশিয়ার পরমাণু শক্তির মহড়া শুরু

রাশিয়া পরমাণু হামলার সতর্কবার্তা দিল মার্কিন যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র দেশগুলিকে

34

ইউক্রেনে সামরিক অ়ভিযানের মধ্যেই রাশিয়া শুরু করে দিল তাদের পরমাণু শক্তির মহড়া (Russian Nuclear drill)। ক্রেমলিনে নিজের কার্যালয় থেকে সেটি দেখলেন রুশ প্রেসিডেন্ট (Putin) ভ্লাদিমির পুতিন। এই সংবাদ ও ছবি আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত হতেই বিশ্ব জুড়ে ছড়াল আলোড়ন। প্রশ্ন উঠছে, (Russia) রাশিয়া কি এবার ইউক্রেনের (Ukraine) উপর পরমাণু শক্তির প্রয়োগ করবে?

রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয়  জানিয়েছে,মহড়ার নেতৃত্ব দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই মহড়ায় ব্যালাস্টিক ও ক্রুস মিসাইল উতক্ষেপন বিষয়টি ছিল।

ক্রেমলিনের বিবৃতি, মিসাইল ছোড়ায় রাশিয়ান টিইউ-৯৫এমএস যুদ্ধবিমান ব্যবহার করা হয়। রুশ সেনার পারমাণিক সামরিক নেতৃবৃন্দের প্রস্তুতি ও দক্ষতার বিষয়টি পরীক্ষা করা হয়েছে। 

রুশ সংবাদ সংস্থা তাস (Tass) জানাচ্ছে শত্রুরা রাশিয়ার ওপর পারমাণবিক হামলা চালালে রাশিয়া কেমন জবাব দেবে তারই  সামরিক মহড়া দিয়েছে রাশিয়ার পারমাণবিক বাহিনী। মহড়া চলার সময় উপস্থিত ছিলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বিবিসি জানাচ্ছে, ইউক্রেন যুদ্ধের মাঝে প্রথমবার রুশ পরমাণু শক্তির মহড়া দেখেছেন পুতিন।

আল জাজিরা জানাচ্ছে, মহড়ার পর প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে রিপোর্ট দাখিল করেন প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু।

ইউক্রেনের উপর রাশিয়ার পরমাণু হামলার হুঁশিয়ারি আগেই দিয়েছে রাশিয়া। কৃষ্ণসাগরে ইউক্রেন উপকূলের কাছাকাছি রাশিয়া এই পরমাণু বিস্ফোরণ ঘটাতে পারে এমন আশঙ্কা আছে। কৃষ্ণসাগর তীরবর্তী বাকি দেশগুলিও আতঙ্কিত। ইউক্রেন থেকে ক্রিমিয়া উপদ্বীপ ছিনিয়ে নেওয়ার পর সেখানেই আছে রুশ নৌঘাঁটি।

নিউ ইয়র্ক টাইমসের খবর, রাশিয়ার তরফে আগেই মার্কিন যুক্তরাষ্ট্রকে পরমাণু শক্তির মহড়ার বিষয়ে বার্তা পাঠানো হয়।

মার্কিন বিমান বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার জানান, এটি রাশিয়ার নিয়মিত বার্ষিক মহড়া। তবে এর বেশি কিছু আর তিনি জানাতে চাননি।

রয়টার্স জানাচ্ছে, রাশিয়ার এই পারমাণবিক মহড়া মার্কিন যুক্তরাষ্ট্রের বন্ধু দেশগুলির কাছে চ্যালেঞ্জ সৃষ্টি করেছে। এর কারণ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির রাশিয়াকে রক্ষা করার জন্য প্রয়োজনে পরমাণু অস্ত্র ব্যবহার করার বিষয়ে খোলাখুলি হুমকি দিয়ে রেখেছেন।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)