Tuesday, November 28, 2023
HomeWorldBangladeshBangladesh: পদ্মাপারের ইলিশ ভাজা-গরম ভাতের সুবাসে মাতছেন উৎসবমুখর বাঙালিরা

Bangladesh: পদ্মাপারের ইলিশ ভাজা-গরম ভাতের সুবাসে মাতছেন উৎসবমুখর বাঙালিরা

বরিশালের মৎস্য কর্মকর্তা বিমল চন্দ্র দাস জানান, ভারতে ইলিশ রপ্তানি শুরু হওয়ার পর স্থানীয়ভাবে প্রতি মণ দাম দুই হাজার টাকা বেড়েছে।

বাংলাদেশ থেকে ভারতে ইলিশ রপ্তানি শুরু হয়েছে। পুজোর আগেই বাঙালির পাতে আসছে বাংলাদেশি ইলিশ। মৎসপ্রেমীদের মন ভরবে। পাতে  খিচুড়ি ইলিশ ভাজা, আবার কোথায় ভাপা ইলিশে স্বাদ খুঁজে নেবে বাঙালি। বাংলাদেশি ইলিশের দাম হাঁকলেও একবার চেখে দেখতে চান সকলেই। বঙ্গে বর্ষার রেশ থাকবে পুজোতেও জানিয়েছে আবহাওয়া দফতর। তার মধ্যেই পাতে পড়বে ইলিশ। আশায় বসে ইলিশ ক্রেতারা। বাংলাদেশ সরকার জানাচ্ছে আরও ইলিশ রপ্তানি হবে পশ্চিমবঙ্গে।

   

এদিকে ইলিশ রপ্তানি শুরু হতেই বাংলাদেশের বাজারে ফের দাম বাড়ছে। বরিশালের স্থানীয় বাজারে বাংলাদেশের ইলিশের দাম বেড়েছে। এটি এমন এক সময়ে আসে যখন প্রতিকূল আবহাওয়ার জন্য সমুদ্রে জাল ফেলা কঠিন হয়ে পড়েছে। বরিশালের মৎস্য কর্মকর্তা বিমল চন্দ্র দাস জানান, ভারতে ইলিশ রপ্তানি শুরু হওয়ার পর বৃহস্পতিবার স্থানীয়ভাবে প্রতি মণ দাম দুই হাজার টাকা বেড়েছে। তিনি আরও জানান, ৬০০-৯০০ গ্রাম ওজনের প্রতি মণ ইলিশ বৃহস্পতিবার ৫৪ হাজার টাকায় বিক্রি হয়েছে, বুধবার ৫২ হাজার টাকায়। হঠাৎ দাম বাড়ার কথা স্বীকার করে ইলিশ ব্যবসায়ী আবুবকর বলেন, ইলিশ এখন এক হাজার ৩০০ টাকা থেকে বেড়ে দেড় হাজার টাকা কেজিতে বিক্রি হচ্ছে। প্রতিকূল আবহাওয়ায় ইলিশের দামও বেড়েছে, যার ফলে সাগরে মাছ ধরা কঠিন হয়ে পড়েছে, ফলে স্থানীয় বাজারে সংকট দেখা দিয়েছে।

বরিশালের পোর্ট রোডের পাইকারি ইলিশের বাজার রপ্তানির জন্য ইলিশ তৈরি করায় সরগরম। অর্ডার পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে বরিশাল অঞ্চল থেকে বেনাপোল হয়ে ৪০ টন ইলিশ রপ্তানি করা হয়েছে বলে জানিয়েছেন বরিশালের একটি ইলিশ রপ্তানিকারক প্রতিষ্ঠান মহিমা এন্টারপ্রাইজের মালিক নীরব হোসেন টুটুল, যার ভারতে জাতীয় মাছ রপ্তানির অনুমতি রয়েছে।

এর আগে, বুধবার বাংলাদেশ থেকে ভারতে ইলিশ রপ্তানি শুরু হয়েছে। পুজোর আগেই বাঙালির পাতে আসছে বাংলাদেশি ইলিশ। মৎসপ্রেমীদের মন ভরবে। পাতে  খিচুড়ি ইলিশ ভাজা, আবার কোথায় ভাপা ইলিশে স্বাদ খুঁজে নেবে বাঙালি। বাংলাদেশি ইলিশের দাম হাঁকলেও একবার চেখে দেখতে চান সকলেই। বঙ্গে বর্ষার রেশ থাকবে পুজোতেও জানিয়েছে আবহাওয়া দফতর। তার মধ্যেই পাতে পড়বে ইলিশ। আশায় বসে ইলিশ ক্রেতারা। বাংলাদেশ সরকার জানাচ্ছে আরও ইলিশ রপ্তানি হবে পশ্চিমবঙ্গে।

বুধবার বাংলাদেশ বাণিজ্য মন্ত্রক দুর্গা পূজার আগে প্রতিবেশী ভারতে প্রায় ৩৯৫০ টন ইলিশ রপ্তানির জন্য প্রায় ৭৯টি উদ্যোগকে অনুমতি দিয়েছে। রপ্তানিকারকদের ১১ অক্টোবরের মধ্যে সমস্ত বিদেশি চালান শেষ করার পরামর্শ দেওয়া হয়েছে, কারণ বুধবার মৎস্য মন্ত্রণালয় ইলিশের নিরাপদ প্রজনন পরিস্থিতি নিশ্চিত করতে ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ইলিশ মাছ ধরার উপর ২২ দিনের নিষেধাজ্ঞা ঘোষণা করেছে।

Latest News