‘চু কিত কিত কিত কিত’, কল্যাণের মন্তব্যে হাসির রোল সংসদে

‘চু কিত কিত কিত কিত’, ঠিক এভাবেই লোকসভায় দাঁড়িয়ে কেন্দ্র সরকারকে তুলোধনা করলেন বাংলার সাংসদ। আর সেই বক্তা হলেন শ্রীরামপুরের তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় (Kalyan…

‘চু কিত কিত কিত কিত’, ঠিক এভাবেই লোকসভায় দাঁড়িয়ে কেন্দ্র সরকারকে তুলোধনা করলেন বাংলার সাংসদ। আর সেই বক্তা হলেন শ্রীরামপুরের তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় (Kalyan Banerjee)। তৃণমূলের এই হেভিওয়েট সাংসদ বরাবরই নিজের ঠোঁটকাটা বক্তব্যের জন্য শিরোনামে থাকেন। এবারেও তার ব্যতিক্রম ঘটল না। আজ মঙ্গলবার এই সাংসদ যে ভাষায় কথা বললেন তা শুনে সকলেই থ হয়ে গিয়েছেন রীতিমতো।

তৃণমূল কংগ্রেস সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় খুব ভাইরাল হয়েছে। যেখানে লোকসভায় বিজেপির নির্বাচনী স্লোগান ‘আবকি বার ৪০০ পার’ নিয়ে মজা করতে দেখা যায় তাঁকে। মোদীকে নিশানা করে কল্যাণ বন্দ্যোপাধ্যায় বলেন, তিনি ‘আবকি পার ৪০০ পার’-এর খেলা খেলেছেন। অনেক খেলা আছে, যার মধ্যে অন্যতম হল চু-কিত, কিত, কিত, কিত।

   

শ্রীরামপুর কেন্দ্রের সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘৪০০’ স্লোগানটি ‘চু’ দিয়ে উচ্চস্বরে প্রতিধ্বনিত হয়েছিল এবং কিত, কিত, কিত, কিত দিয়ে শেষ হয়েছিল। তিনি বলেন, ‘আপনারা মাত্র ২৪০টি আসন জিতেছেন, তারপরও খেলায় হেরেছেন। তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের এই মন্তব্যের জেরে মহুয়া মৈত্র, প্রথমবারের সাংসদ সায়নী ঘোষ-সহ তাঁর দলের সাংসদরা অবধি হেসে ফেলেন।

সভায় বক্তব্য রাখার সময় কল্যাণ বন্দ্যোপাধ্যায়কেও সহকর্মী সাংসদদের দিকে তাকাতে দেখা যায়, যার পরে স্পিকার ওম বিড়লা হস্তক্ষেপ করেন এবং তাদের দিকে মনোনিবেশ করতে বলেন।