TMC: একসাথে ১০টি পঞ্চায়েতে হারল তৃণমূল

মুসলিম ভোট ব্যাংকে বিরাট ফাটলের ইশারা পেয়ে গেছেন মমতা বন্দ্যোপাধ্যায়

2511
Advertisements

তৃণমূল কংগ্রেসের (TMC) মুসলিম ভোট ব্যাংকে বিরাট ফাটলের ইশারা পেয়ে গেছেন দলনেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, তাঁর ক্ষোভ গিয়ে পড়েছে দলেরই নেতাদের উপর। একসাথে ১০টি পঞ্চায়েতে হারের সংবাদে মমতা বিচলিত। সবকটি পঞ্চায়েত মুসলিম ভোটার অধ্যুষিত।

একসাথে দশটি পঞ্চায়েত হাতছাড়া আর বিভিন্ন পঞ্চায়েতে তৃণমূল ছাড়ার হিড়িক দেখা যাচ্ছে মুর্শিদাবাদ ও মালদায়। আসন্ন পঞ্চায়েত ভোটে এই দুই জেলা এখন চিন্তার কারণ তৃণমূলের কাছে।

Advertisements

সদ্য সমাপ্ত মুর্শিদাবাদের সাগরদিঘি কেন্দ্রের উপনির্বাচনে হেরেছে শাসক দল তৃণমূল কংগ্রেস। এই কেন্দ্রে জয়ী বাম-কংগ্রেস জোটের কংগ্রেস প্রার্থী বাইরন বিশ্বাস। পরাজিত তৃণমূলের দেবাশিস ব্যানার্জী। বিজেপির জামানত বাজেয়াপ্ত হয়েছে।

Advertisements

ভোটের ফলাফল বিশ্লেষণে উঠে আসছে, সাগরদিঘি বিধানসভার অন্তর্গত ১১টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে ১০টিতে বাম-কংগ্রেস প্রার্থী জিতেছেন। একটিতে তৃণমূল প্রার্থীর সঙ্গে জোট প্রার্থীর ভোট সমান সমান। সেই হিসেবে বিধানসভার কোনও পঞ্চায়েত নিজেদের অনুকূলে রাখতে পারেনি তৃণমূল কংগ্রেস। এই বিশ্লেষণ বড় ইঙ্গিত দাবি করেছেন সিপিআইএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম ও প্রদেশ কংগ্রেস সভাপতি, সাংসদ অধীর চৌধুরী। দুজনেই বলেছেন পঞ্চায়েত নির্বাচনে রিগিং না হলে তৃণমূল নিশ্চিহ্ন হবে রাজ্যে। সাগরদিঘির মতো পরিস্থিতি গোটা রাজ্যে।

মুর্শিদাবাদের পাশের জেলা মালদায় একের পর এক পঞ্চায়েতে ভাঙন শুরু তৃ়নমূলে। হরিশ্চন্দ্রপুর ব্লকে সাদলিচক গ্রাম পঞ্চায়েতের দক্ষিণ তালগ্রাম বুথের প্রায় ১০০ জনের বেশি তৃণমূল ছেড়ে সিপিআইএমে যোগদান করেছেন। এমন ভাঙন আরও ঘটেছে আরও ঘটবে বলে দাবি জেলা বাম শিবিরের। কংগ্রেসের তরফেও একই দাবি করা হয়েছে।

Advertisements