TMC: অখিলের মন্তব্যে উত্তপ্ত জঙ্গলমহল, উঠছে অপসারণের দাবি

28

আগামীকাল অর্থাৎ মঙ্গলবার বীরসা মুন্ডার জন্মদিনে ঝাড়গ্রাম সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে উদ্দেশ্য করে রাজ্যের কারামন্ত্রী অখিল গিরির মন্তব্যের প্রতিবাদে জঙ্গলমহল জুড়ে প্রতিবাদ চলছে। তৃণমূল (Tmc) মন্ত্রী অখিল গিরিকে অবিলম্বে অপসারণের দাবিতে সরব হয়েছে আমজনতা। এই নিয়েই ফলত মুখ্যমন্ত্রীর সফরের আগে উত্তপ্ত হয়ে উঠেছে জঙ্গলমহল। 

গত শুক্রবার রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর মন্তব্যের জবাব দিতে গিয়ে দেশের প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি মাননীয়া দ্রৌপদী মুর্মুর বাহ্যিক রূপ নিয়ে বিতর্কিত মন্তব্য করে বসেন রাজ্যের কারামন্ত্রী অখিল গিরি। অখিল গিরির সেই মন্তব্য ঘিরে শোরগোল পড়ে গিয়েছে রাজনৈতিক মহলে। বিরোধীদল সহ সাধারণ মানুষ যখন তার এহেন মন্তব্যে গর্জে উঠছে দেখে,পরে অবশ্য প্রকাশ্যে ক্ষমা চেয়েছেন তিনি। এমনকি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে চিঠি পাঠিয়ে ক্ষমা চেয়েছেন তিনি।

তবে দেশের রাষ্ট্রপতি সম্পর্কে প্রকাশ্যে আপত্তিকার মন্তব্য করার পর ক্ষমা চেয়ে যে এত সহজে সমস্যার সমাধান হবে না এটা আগে থেকেই আন্দাজ করতে পেরেছিল রাজনৈতিক মহল। বিরোধীদলের তরফ থেকেও অখিল গিরির অপসারণের দাবি উঠছে এবং তাকে গ্রেফতারের দাবিও তোলা হচ্ছে। এমনকি বিজেপির তরফ থেকে জাতীয় মহিলা কমিশনের কাছেও চিঠি লিখে অখিল গিরির বিরুদ্ধে গ্রেফতারের দাবি তোলা হয়েছে। 

গতকাল বাঁকুড়ার একাধিক জায়গায় চলে আদিবাসীদের বিক্ষোভ কর্মসূচি। আজ সকাল ৮ টা নাগাদ ভারত জাকাত মাহি পারগানা মহলের পক্ষ থেকে বাঁকুড়া-ঝাড়গ্রাম রাজ্য সড়কের উপর রাইপুর ট্রাফিক মোড়ে পথ অবরোধ করা হয়। যার ফলে বেশ কিছু সময় বন্ধ থাকে যান চলাচল। দারুণ ভোগান্তির মধ্যে পড়তে হয়ে আম জনতাকে। 

আগামীকাল বেলপাহাড়ি যাচ্ছেন মুখ্যমন্ত্রী। বেলপাহাড়ির সাহাড়ি লাগোয়া কুচলাপাহাড়ির ফুটবল মাঠে তৈরি হচ্ছে বিশাল প্যান্ডেল। এর পাশেই হয়েছে হেলিপ্যাড। সেখানেই হবে মুখ্যমন্ত্রীর সভা। চলতি বছরেই মে মাসে ঝাড়গ্রাম সফরে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। রাজনৈতিক মহলের ব্যাখ্যা, গত কয়েক মাস ধরে জঙ্গলমহলে বেড়ে বিরোধীদের পরিসর। সেকারণেই দলীয় সংগঠনকে চাঙ্গা করতে জঙ্গলমহল যাচ্ছেন তিনি। কিন্তু তার জঙ্গল মন সফরের আগে তারই মন্ত্রীর আদিবাসী বিরোধী এরূপ মন্তব্যে উত্তপ্ত হয়ে উঠেছে জঙ্গলমহল। অখিল গিরির মন্তব্যের জন্য বিক্ষোভের মুখে পড়তে হয়েছে মন্ত্রী জোস্না মান্ডিকে। গাড়ি ছেড়ে রীতিমতো খালি পায়ে ছুটে পালাতে হয়েছে তাকে। এই মুহূর্তে মুখ্যমন্ত্রীর জঙ্গলমহল সফর ড্যামেজ কন্ট্রোলে কতটা গুরুত্বপূর্ণ বা কার্যকরী হবে তা নিয়ে উঠছে একাধিক প্রশ্ন।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)