TMC: মহিলা ভোট ধরে রাখতে মরিয়া তৃণমূল

পাখির চোখ লোকসভা নির্বাচন(Loksabha Election 2024)। মহিলা ভোট ধরে রাখতে তৃণমূল (TMC) মরিয়া। মহিলা মন জয়ে মহিলাদের উপরই আস্থা রাখছে তৃণমূল। মহিলাদের সামনের সারিতে রেখে…

পাখির চোখ লোকসভা নির্বাচন(Loksabha Election 2024)। মহিলা ভোট ধরে রাখতে তৃণমূল (TMC) মরিয়া। মহিলা মন জয়ে মহিলাদের উপরই আস্থা রাখছে তৃণমূল। মহিলাদের সামনের সারিতে রেখে নিচ্ছে একাধিক জনসংযোগ কর্মসূচি। যেমন ‘আমার বুথে আমি সাথে’। ‘সবাই বলো, লক্ষ্মী এলো’।

‘আমার বুথে আমি সাথে’ কর্মসূচিতে একুশের ধাঁচেই বাড়ি বাড়ি প্রচারে যাবেন তৃণমূলের মহিলা নেতা-কর্মীরা। প্রতি বাড়িতে দেওয়া হবে একটা বিশেষ কিট। এর মধ্যে থাকবে লক্ষ্মীর ভাণ্ডারের ছবি-পোস্টার। আর থাকবে মহিলাদের জন্য রাজ্যের প্রকল্পের তথ্য। বিশেষ স্টিকারও দেওয়া হবে। এছাড়া, মহিলাদের নিয়ে হবে একাধিক কর্মিসভা। রাজ্যের সর্বত্র চলবে চাটাই বৈঠক। ‘সবাই বলো, লক্ষ্মী এলো’ ব্যানারে রাজ্যের বিভিন্ন প্রান্তে হবে জনসভা ও মিছিল।

   

এই দুই কর্মসূচি গুলি বাস্তবায়িত করতে চন্দ্রিমা ভট্টাচার্য, মালা রায়, শশী পাঁজাদের উপর বিশেষ দায়িত্ব দিয়েছে তৃণমূল। তাঁদের নেতৃত্বে এলাকার মহিলা নেতাকর্মীরা।

এ রাজ্যে এবার মোট ভোটার ৭ কোটি ৫৯ লক্ষ ১৯ হাজার ৮৯১। মহিলা ভোটার ৩ কোটি ৭৩ লক্ষ ৪৮ হাজার ৫১১। অর্থাৎ প্রায় ৪৯ শতাংশ ভোটারই মহিলা। তাই বিজেপিরও টার্গেট মহিলা ভোট। এর জন্য তারা বারবার হাতিয়ার করছে সন্দেশখালি। সন্দেশখালির আন্দোলনকারী মহিলা রেখা পাত্রকে তাঁরা প্রার্থীও করেছে। রেখাকে ফোন করেছেন খোদ প্রধানমন্ত্রী।

এ সবের পালটা হিসেবে তৃণমূলের এবার জোড়া কৌশল। বিজেপিকে নারী বিদ্বেষী দল হিসেবে প্রচার করা। এবং রাজ্যের মহিলাদের জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার যে সব প্রকল্প করেছে তার প্রচার। যেমন কন্যাশ্রী, রূপশ্রী, লক্ষ্মীর ভাণ্ডার। এর মধ্যে একুশের বিধানসভা ভোট এবং তেইশের পঞ্চায়েত ভোটে, লক্ষ্মীর ভাণ্ডার ভালো ডিভিডেন্ড দিয়েছে। এই সবপ্রকল্পগুলি নিয়েই চব্বিশের মহারণের আগে ঘরে ঘরে পৌঁছতে চাইছে তৃণমূল। মহিলাদের সমর্থন ধরে রাখতে তৃণমূলের মহিলারাই নামছেন ময়দানে।