Sagardighi by-election: শুরুর আগেই প্রিসাইডিং অফিসারকে সরাল নির্বাচন কমিশন

132
Sagardighi

সোমবার মুর্শিদাবাদের সাগরদিঘির (Sagardighi by-election) ২৪৬ টি বুথে চলছে নির্বাচন। কিন্তু ভোট শুরুর আগে সাগরদিঘিতে উত্তেজনা ছড়াল৷ মক পোলকে কেন্দ্র করে পোলিং এজেন্টদের সঙ্গে বচসার কারণে সাগরদিঘির ডাঙরাইল প্রাথমিক বিদ্যালয়ের ৫৩ নম্বর বুথের প্রিসাইডিং অফিসারকে সরাল নির্বাচন কমিশন (election commission)৷

একইসঙ্গে এদিন বিজেপি প্রার্থী দিলীপ সাহার বিরুদ্ধে নিয়ম ভঙ্গের অভিযোগ উঠল৷ ভোট পরিদর্শনে গিয়ে সামসাবাদ হাইস্কুলের ২০০ মিটারের মধ্যে থাকা পুলিশ কর্মীদের সরিয়ে দেন তিনি। অথচ কেন্দ্রীয় বাহিনী নিয়ে বুথের ভিতরে প্রবেশ করলেন তিনি৷ প্রার্থীর বক্তব্য, ২০০ মিটারের মধ্যে কোনও পুলিশ যেতে পারে না৷ কিন্তু কেন্দ্রীয় বাহিনী থাকলে অসুবিধা নেই।

অন্যদিকে, কংগ্রেস প্রার্থী বুথের ভিতর প্রবেশ করতেই তাঁকে দেখে গো ব্যাক স্লোগান দিতে শুরু করে তৃণমূল কর্মীরা৷ অভিযোগ, ভোটারদের প্রভাবিত করছেন কংগ্রেস প্রার্থী৷ পাল্টা প্রার্থী বাইরন বিশ্বাসের বক্তব্য, আমরা শান্তিপ্রিয় ভোটের পক্ষে৷ আমাদের ওপর প্রশাসনকে ব্যবহার করে মানুষকে ভুল বোঝানোর চেষ্টা করা হয়েছে।

সোমবার সকাল ৭ টা থেকে শুরু হয়েছে সাগরদিঘি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন। ২৪৬ বুথে শুরু হয়েছে ভোট গ্রহণ প্রক্রিয়া৷ থাকছে কেন্দ্রীয় বাহিনী। মহিলা পরিচালিত একটি বুথে রয়েছে৷ ১০০ শতাংশ বুথে থাকছে ওয়েবকাস্টিং৷ প্রতিটি বুথের ২০০ মিটারের মধ্যে ১৪৪ ধারা জারি করা হয়েছে৷

উপনির্বাচনে ভোটারের সংখ্যা ২ লক্ষ ৪৫ হাজার ৮২৫ জন। পুরুষ ভোটার ১ লক্ষ ২৪ হাজার ৫৩৩ এবং মহিলা ভোটার ১ লক্ষ ২১ হাজার ২৮৭ জন। প্রতিটি সেক্টরে ক্যুইক রেসপন্স টিমের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও প্রত্যেক বুথেই থাকছে সিসিটিভি ক্যামেরা। পাশাপাশি মোতায়েন রয়েছে ৩০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। প্রতিটি বুথের বাইরে মোতায়েন থাকবে ২ জন লাঠিধারী পুলিশ কর্মী। উপনির্বাচনের জন্য থাকছেন ১ হাজার ৩০০ ভোটকর্মী। এমনটাই কমিশন সূত্রে খবর।