Weather Update: দুর্গাপুজোর সপ্তমী-অষ্টমীতে মেঘাসুরের হানা, উৎসবে বৃষ্টি বার্তা

45

দুর্গাপুজোর মুখে আবহাওয়া (Weather Update) নিয়ে ফের বড়সড় আপডেট দিল আলিপুর আবহাওয়া দফতর। চলতি সপ্তাহের শনিবার থেকেই আবহাওয়া বদলের ইঙ্গিত দিল হাওয়া অফিস।

হাওয়া মোরগ জানাচ্ছে, সপ্তমী এবং অষ্টমী দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে, সেইসঙ্গে নবমী থেকে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত গিয়ে মিশবে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে শক্তিশালী হবে শনিবার। এর প্রভাবেই পুজোয় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তর-পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে যার প্রভাবে দক্ষিণ ভারতের রাজ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যদিও কলকাতায় এর তেমন প্রভাব পড়বে না বলেই জানাচ্ছে হাওয়া অফিস। কলকাতার আকাশ আপাতত আংশিক মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা হালকা বৃষ্টি হতে পারে।

এদিকে ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, আগামী তিন থেকে চার দিনের মধ্যে উত্তর-পশ্চিম ভারতের কিছু অংশ থেকে বিদায় নিতে পারে মৌসুমী বায়ু ২০২২।

এদিকে পাহাড়ে তুষারপাত শুরু হয়েছে। হালকা তুষারপাত শুরু হয়েছে জম্মু-কাশ্মীর, হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডের পাহাড়ি এলাকায়। IMD জানিয়েছে, বাতাসের দিক পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।

তবে এখনও দেশের অনেক জায়গায় বর্ষার বৃষ্টি হচ্ছে। আজ অনেক এলাকায় বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে ভারতের আবহাওয়া অধিদপ্তর (আইএমডি)। আজ পশ্চিমবঙ্গ, ওড়িশা, ঝাড়খণ্ড-সহ একাধিক রাজ্যে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আইএমডি।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)