Siliguri: শিলিগুড়ি হোক আলাদা জেলা, সরব কংগ্রেস

বিরোধী দল বিজেপির বিধায়ক নেতাদের দাবি বাংলা ভাগ করা হোক

43

মুখ্যমন্ত্রী নতুন যে জেলার তালিকা তুলে দিয়েছেন তাতে উত্তরবঙ্গের জন্য কিছু নেই। অথচ দীর্ঘ সময় ধরে দার্জিলিং ভেঙে শিলিগুড়িকে (Siliguri) আলাদা জেলা করার দাবি আছে। সেই দাবিতে পথে নামল কংগ্রেস।

বৃহস্পতিবার বিকেলে শিলিগুড়িতে হাসমিচক থেকে কংগ্রেসের মিছিল শুরু হয়। মিছিলের নেতৃত্বে ছিলেন জেলা কংগ্রেসের সভাপতি শঙ্কর মালাকার সহ নেতা কর্মীরা ।

শঙ্কর মালাকার বলেন রাজ্যে ইতিমধ্যে ৭ টি নতুন জেলা ঘোষণা করা হয়েছে। কিন্তু শিলিগুড়িকে জেলা করার দাবি দীর্ঘ পুরনো। বিভিন্ন মহল থেকেই এই দাবি উঠে এসেছে। তাই শিলিগুড়িকে আলাদা জেলা করা হোক।

তিনি জানান শিলিগুড়িতে মানুষ আসেন শুধুমাত্র ব্যাবসার কারনেই নয়, চিকিৎসা এবং কর্মসংস্থানের আশায়। তাই শিলিগুড়িকে যদি একটা জেলা হিসাবে তৈরি করা যায় তবে শুধুমাত্র শিলিগুড়িই নয় সারা বাংলার মানুষ উপকৃত হবেন। তাই আমাদের দাবি শিলিগুড়িকে জেলা করা হোক।

শুধু শিলিগুড়ি নয়, উত্তর দিনাজপুর জেলা ভেঙে পৃথক ইসলামপুর জেলা গঠনের দাবি আছে। নতুন জেলার তালিকা দেখে হতাশ উত্তর দিনাজপুরবাসী।

এর আগে জলপাইগুড়ি ভেঙে আলিপুরদুয়ার ও দার্জিলিং ভেঙে কালিম্পং জেলা হয়েছে। আর বাম আমলে পশ্চিম দিনাজপুর ভেঙে উত্তর ও দক্ষিণ দুই দিনাজপুর হয়েছে।

তবে উত্তরবঙ্গে পৃথক রাজ্য গঠনের দাবি জানিয়েছেন বিরোধী দল বিজেপির নেতা বিধায়ক সাংসদরা। শিলিগুড়ির বিধায়ক শংকর ঘোষের দাবি, পৃথক উত্তরবঙ্গ হোক। সিপিআইএম ও কংগ্রেস আলাদা উত্তরবঙ্গ রাজ্যের বিষয়ে এখনও নীরব।

এদিকে নতুন জেলা নিয়ে বিতর্ক বাড়ছে দক্ষিণবঙ্গে। নদিয়া ও মুর্শিদাবাদ ভেঙে যে জেলগুলি গঠন করা হবে তার বিন্যাস নিয়ে স্থানীয় বাসিন্দাদের মধ্যে ক্ষোভ ছড়াচ্ছে। আরও অভিযোগ, মুর্শিদাবাদের ঐতিহাসিক নাম মুছে যাবে এই জেলা ভাঙলে।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)