দুর্ঘটনা রোধ করতে লেভেল ক্রসিংয়ে স্লাইডিং বুম গেট বসানোর সিদ্ধান্ত নিল রেল

লেভেল ক্রসিংয়ের সমস্যার কারণে নিত্য দুর্ঘটনা লেগেই থাকছে রেলে (Eastern Railway)। সেই সমস্যা দূর করতেই এবার নতুন সিদ্ধান্ত নিতে চলেছে রেল (Eastern Railway)। কারণ সদ্য…

eastern rail

লেভেল ক্রসিংয়ের সমস্যার কারণে নিত্য দুর্ঘটনা লেগেই থাকছে রেলে (Eastern Railway)। সেই সমস্যা দূর করতেই এবার নতুন সিদ্ধান্ত নিতে চলেছে রেল (Eastern Railway)। কারণ সদ্য ঘটে যাওয়া খড়দহ স্টেশনের লেভেল ক্রসিংয়ে দ্রুতগতিতে হাজারদুয়ারি এক্সপ্রেস ধাক্কা মারে লেভেল ক্রসিংয়ের গেটে ঢুকে পরা গাড়িকে। এর পরেই রেল সিদ্ধান্ত নেয় এই জ়োনের নির্দিষ্ট কিছু সেকশন ও স্টেশনে ‘বুম গেট’-এর পরিবর্তে বসানো হবে ‘স্লাইডিং বুম’ গেট।

রবিবার রাতের ওই দুর্ঘটনার পরেই এই সিদ্ধান্ত নেয় পূর্ব রেল (Eastern Railway)। এরপরেই পূর্ব রেলের (Eastern Railway) সিগন্যাল ও টেলিকম বিভাগের উদ্যোগে এই রেলওয়ে জ়োনের নির্দিষ্ট কিছু সেকশন ও স্টেশনে লেভেল ক্রসিংয়ে ‘বুম গেট’-এর বদলে ‘স্লাইডিং বুম’ বসানোর পরিকল্পনা হয়েছে। সংস্থার মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, ‘স্লাইডং বুমে গেটটি স্লাইডিং দরজার মতোই ক্রসিংয়ের এক দিক থেকে অন্য দিকে এগিয়ে গিয়ে মানুষ ও গাড়ির ট্র্যাকে ওঠার পথ বন্ধ করবে।’

   

সকাল সকাল জেনে নিন কলকাতার বাজারদর, আদৌ কি কমল মাছ, মাংস

রেল সূত্রে জানানো হয়েছে লেভেল ক্রসিংয়ের ‘বুম গেট’ মাটি থেকে প্রায় চার ফুট উচ্চতা পর্যন্ত উপর থেকে নেমে আড়াআড়ি ভাবে ট্র্যাকে প্রবেশের পথে বাধা হয়ে দাঁড়ায়। কিন্তু মাটি থেকে ‘বুম গেট’ পর্যন্ত অংশ ফাঁকা থাকে বলে গেট বন্ধ থাকাকালীনও সাইকেল, এমনকী মোটরবাইক আরোহীরাও প্রাণের ঝুঁকি নিয়ে গেটের নীচ দিয়ে গলে লাইন পারাপার করেন। এই অভ্যেস বন্ধের জন্যই ‘স্লাইডিং বুম’ বসানোর সিদ্ধান্ত পূর্ব রেলের।

এই বুম গেট এমন ভাবে তৈরি হয় যে কোনও গাড়ি এই গেটে ধাক্কা মারলে ওই লেভেল ক্রসিংয়ের সিগন্যাল এবং ইন্টারলকিংয়ের ব্যবস্থা সাময়িক বিকল হয়ে যায়। এর ফলে মেরামত না করা পর্যন্ত ওই ক্রসিং দিয়ে আর ট্রেন চলতে পারে না। কিন্তু স্লাইডিং বুম গেটে কোনও গাড়ি ধাক্কা মারলেও সিগন্যাল ও ইন্টারলকিংয়ে সমস্যা হবে না। ফলে ট্রেন চলাচলেও প্রভাব পড়বে না এবং দুর্ঘটনা কিছুটা কমবে বলেই আশা করা হচ্ছে।