Friday, December 1, 2023
HomeWest BengalWest Bengal: রাজ্যের একাংশের কেন্দ্রীয় হারে ডিএ ঘোষণায় আরও বাড়ছে আন্দোলনের ঝাঁঝ

West Bengal: রাজ্যের একাংশের কেন্দ্রীয় হারে ডিএ ঘোষণায় আরও বাড়ছে আন্দোলনের ঝাঁঝ

কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে রাজ্য সরকারের সঙ্গে সরকারি কর্মচারিদের সংঘাত এখনও অবধি জারি রয়েছে। কলকাতা হাইকোর্টের নির্দেশে ডিএ দাবি নিয়ে আলোচনায় বসতে চলেছে দুই পক্ষ। সমস্ত বিতর্কের মাঝেই ‘ওয়েস্ট বেঙ্গল জুডিশিয়াল সার্ভিসেসে’ কর্মরত সদস্যদের জন্য কেন্দ্রীয় হারে ডিএ-র ঘোষণা করে দিল রাজ্য সরকার। একাংশের জন্য কেন্দ্রীয় হারে ডিএ! ১৩ এপ্রিল এই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছে বিচারব্যবস্থা দফতর। ১ জানুয়ারি থেকে ৪২ শতাংশ হারে ডিএ দেওয়া হবে। রাজ্য সরকারের তরফে এই ঘোষণা সংগ্রামী যৌথ মঞ্চের আন্দোলনে ঘৃতাহুতি দিয়েছে।

   

যদিও রাজ্যের তরফে জানানো হয়েছে, নিয়ম অনুযায়ী জুডিশিয়াল সার্ভিসে কর্মরত সদস্যেরা কেন্দ্রীয় হারে ডিএ পেয়ে থাকেন। এছাড়াও যারা দিল্লিতে রাজ্য সরকারের হয়ে চাকরি করেন, তাঁরাও কেন্দ্রীয় হারেই ডিএ পান। এই বিষয়টি নতুন কিছু নয়। কিন্তু আন্দোলনকারী সরকারি কর্মচারিদের বক্তব্য, এক যাত্রায় প্ররথিক ফল হবে কেন?

আন্দোলনকারীদের একাংশের বক্তব্য, ডিএর দাবিতে আমাদের আন্দোলন চলছে। সমস্ত কর্মচারীরা যাতে কেন্দ্রীয় হারে ডিএ পান, সেই জন্যেই তাঁদের এই আন্দোলন। কেউ কেন্দ্রীয় হারে ডিএ পাবেন কেন? তার বিরোধিতা করা আমাদের কাজ নয়। আমাদেরও ৪২ শতাংশ হারে ডিএ পাওয়া উচিত তা রাজ্য সরকারকে বুঝতে হবে।

উল্লেখ্য, কেন্দ্রীয় হারে ডিএর দাবিতে গত কয়েক সপ্তাহ ধরে আন্দোলন জারি রেখেছেন সরকারি কর্মচারীদের একাংশ। এমনকি আন্দোলনের বার্তা দিল্লিতে পৌঁছে দিতে যন্তরমন্তরেও ধর্নায় বসেন সরকারি কর্মচারীরা। তাতেও কোনও লাভ হয়নি। এদিকে কলকাতা হাইকোর্টের তরফে বলা হয়েছে, রাজ্য সরকার আন্দোলনকারীদের সঙ্গে কথা বলুন, তাতে কী সমাধান সূত্র বেরিয়ে আসবে? তাকিয়ে রাজনৈতিক মহল।

Latest News