অগস্টে বৈদ্যুতিক গাড়ির বিক্রিতে পতন, কারণ কি দাম?

ইদানিং চার চাকার গাড়ির বিকিকিনি সেভাবে মাথা চাড়া দিতে পারছে না। অগস্টে জ্বালানি চালিত গাড়ির পর ইলেকট্রিক ভেহিকেলের বিক্রিতে (Electric Vehicles Sale) পতন দেখা গেল।…

electric vehicle sale drop

ইদানিং চার চাকার গাড়ির বিকিকিনি সেভাবে মাথা চাড়া দিতে পারছে না। অগস্টে জ্বালানি চালিত গাড়ির পর ইলেকট্রিক ভেহিকেলের বিক্রিতে (Electric Vehicles Sale) পতন দেখা গেল। তবে তাৎপর্যপূর্ণ হারে বিক্রি বেড়েছে টু হুইলারের। গাড়ি বিক্রেতাদের সংগঠন ফাডা’র (FADA) প্রকাশিত তথ্যে দেখা গেছে, গত বছর অগস্টে ভারতের বাজারে মোট ৭০৪০টি বৈদ্যুতিক গাড়ি বিক্রি হয়েছিল। যেখানে এ বছর গত মাসে তা ১০ শতাংশ কমে ৬৩৩৮ হয়েছে। 

দু’চাকার ক্ষেত্রে ৪১ শতাংশ বাড়তে দেখা গেছে। আগের বছর অগস্টে ৩৭৪৯টি ব্যাটারি চালিত টু হুইলার বিক্রি হলেও গত মাসে তা বৃদ্ধি পেয়ে হয়েছে ৬৯০৬। আবার পরিসংখ্যান বলছে, তিন চাকা ও বাণিজ্যিক গাড়ির বিক্রিবাটা যথাক্রমে ৬.৮৩ শতাংশ এবং ২৮ শতাংশ বেড়েছে। 

   

এদিকে ফাডা বৈদ্যুতিক গাড়ি নিয়ে বিস্ফোরক মন্তব্য করেছে। এই জাতীয় গাড়ির দাম এখনও সাধারণ মানুষের হাতের নাগালের বাইরে রয়েছে বলে জানায় সংগঠন। সাধারণত এই গাড়ির মূল্য ১২-১৩ লক্ষ টাকা থেকে শুরু হয়। আর সে কারণেই দেশে গণ হারে ইলেকট্রিক গাড়ি বিক্রি হচ্ছে না। অন্যদিকে Hero MotoCorp, TVS, Ola ও Ather-এর মত সংস্থাগুলি দেদার বৈদ্যুতিক দু’চাকার গাড়ি বিক্রি করে চলেছে। যার মুখ্য কারণ এরা এক লক্ষের কম দামের একাধিক মডেল লঞ্চ করে চলেছে। 

শহরে এবার মহিলা ‘সিরিয়াল কিলার’! অল্পের জন্য প্রাণে বাঁচলেন দুই নিরপরাধ, এরপর…

এদিকে সড়ক পরিবহণমন্ত্রী নিতিন গডকড়ী সম্প্রতি দাবি করেছেন, ‘‘দেশে ইভি-র বিক্রি বাড়ছে।” যেকারণে এখন প্রস্তুতকারী সংস্থাগুলির আর সরকারি ভর্তুকির প্রয়োজন নেই বলেই তাঁর যুক্তি। যার ফলে নানা মহলে সমালোচনার মুখে পড়েতে হয়েছে সরকারকে। বিশেষজ্ঞদের মতে, ইভি’র বিক্রি (Electric Vehicles Sale) এখনও সেই পর্যায়ে পৌঁছয়নি, যে ভর্তুকি লাগবে না। ফলে মন্ত্রীর যুক্তি খাটে না। তার উপরে ফাডা-র তথ্যে তাতে দেখা যাচ্ছে সেই বিরোধী দাবিই সঠিক।