একদিনে দেড় হাজারেরও বেশি গোলা বর্ষণ, সিঁদুরে মেঘ দেখছে ইউক্রেন

উত্তেজনার পারদ ক্রমশই চড়ছে ইউক্রেনে। শনিবার ইউরোপিয় এক সংস্থা Organization for Security and Co-operation in Europe (OSCE) জানিয়েছে, ইউক্রেনের পূর্বে একদিনে দেড় হাজারেরও বেশি গোলা…

Russia-Ukraine Crisis

উত্তেজনার পারদ ক্রমশই চড়ছে ইউক্রেনে। শনিবার ইউরোপিয় এক সংস্থা Organization for Security and Co-operation in Europe (OSCE) জানিয়েছে, ইউক্রেনের পূর্বে একদিনে দেড় হাজারেরও বেশি গোলা বর্ষণ হয়েছে। তাদের তথ্য অনুসারে, শুক্রবার ডোনেটস্কে ৫৯১টি ও লুগানস্কে ৯৭৫টি গোলাবর্ষণ হয়েছে। এই দুটি অঞ্চলই আংশিকভাবে রাশিয়ান-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের দখলে রয়েছে। এই সংখ্যা এ বছর রেকর্ড।

লুগানস্ক অঞ্চলের উত্তর-পশ্চিম অঞ্চলে এখন সবচেয়ে বেশি লড়াই চলছে। এটি সেভেরোডোনেটস্কের প্রায় ২০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে। তথ্য অনুযায়ী, আট বছর ধরে এই অঞ্চল উত্তপ্ত। এখানে গোলাগুলি চলে। কিন্তু এই সপ্তাহে তা তীব্রভাবে বেড়েছে। শনিবার ইউক্রেনের মন্ত্রী ডেনিস মোনাস্টিরস্কি সাংবাদিকদের সঙ্গে এলাকায় সফর করছিলেন। তখন তাঁর সামনে কয়েকশো মিটারের মধ্যে মর্টার শেল পড়ে।

   

বিবিসি একটি ভিডিও প্রতিবেদন প্রকাশ করেছে সম্প্রতি। ঘটনাটি শনিবারের। রাশিয়ার মদতে সক্রিয় বিচ্ছিন্নতাবাদীরা। সেখানে দেখা গিয়েছে ইউক্রেনীয় সেনা, মন্ত্রী এবং সাংবাদিকদের দৌড়ের দৃশ্য। ভিডিওটিতে বার ছয়েক বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছে। ফাঁকা রাস্তা দিয়ে দৌড়াচ্ছেন সকলে। সামনে ক্যামেরা পারসন। মেঘলা আকাশ। রক্তাভ দিগন্ত। শুকনো গাছপালার মাঝে কালো রাস্তা। ভয়ের বাতাবরণ। বন্দুক হাতে সেনা মন্ত্রীকে নিরাপদে বের করার চেষ্টা করছেন। রাশিয়ার দিক থেকেই শোনা যাচ্ছিল বিস্ফোরণের শব্দ। ইউক্রেন সরকার জানাচ্ছে দেশের পূর্ব সীমাম্তে রুশ সেনার মদতে রুশপন্থী বিদ্রোহীরা প্রবল হামলা চালাতে শুরু করেছে।