অ্যাপেলের পরে স্যামসাংও কিছু গ্যালাক্সি ডিভাইসে জরুরি স্যাটেলাইট সংযোগ আনবে

19

অ্যাপেল তাদের ‘ফার আউট’ ইভেন্টে সবচেয়ে বড় ঘোষণাগুলির মধ্যে একটি করেছিল যখন তারা আইফোন 14 সিরিজ চালু করেছিল। তখন তারা ঘোষণা করেছিল নতুন জরুরি স্যাটেলাইট সংযোগ বৈশিষ্ট্য। এটি সম্পর্কে কোন প্রশ্ন নেই, তবে এটি অ্যাপেল এই বছর তার স্মার্টফোনগুলিতে যুক্ত করা সবচেয়ে উল্লেখযোগ্য এবং প্রভাবশালী নতুন বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি।

অ্যাপেলের পরে, স্যামসাং (Samsung Galaxy) ও কিছু গ্যালাক্সি ডিভাইসে জরুরি স্যাটেলাইট সংযোগ আনবে৷ প্রত্যাশিত হিসাবে, প্রধান অ্যান্ড্রয়েড স্মার্টফোন নির্মাতারাও তাদের আসন্ন স্মার্টফোনগুলিতে এই বৈশিষ্ট্যটি যুক্ত করতে চলেছে। আমরা এই মাসের শুরুতে জেনেছি যে Google শীঘ্রই অ্যান্ড্রয়েডে এই বৈশিষ্ট্যটি সক্ষম করবে, যাতে নির্মাতারা তাদের ডিভাইসে প্রয়োজনীয় হার্ডওয়্যার রাখতে পারে, যদিও আমরা এখনও জানি না আসন্ন Pixel 7 সিরিজে এই বৈশিষ্ট্যটি থাকবে কি না।

একটি সাম্প্রতিক প্রতিবেদনে পরামর্শ দেওয়া হয়েছে যে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্ট আগামী বছরের মধ্যে তাদের প্রিমিয়াম স্মার্টফোনগুলিতে এই বৈশিষ্ট্যটি আনতে চাইছে। সমস্ত সম্ভাবনায়, এটি তাদের ফ্ল্যাগশিপ ডিভাইসগুলিতে সীমাবদ্ধ থাকবে, তাই কেউ আসন্ন Samsung Galaxy S23 সিরিজে প্রথম বৈশিষ্ট্যটি দেখার আশা করতে পারে।

এদিকে, কিছু প্রতিবেদনে আরও দাবি করা হয়েছে যে হুয়াওয়ে আসন্ন মেট 50 সিরিজেও বৈশিষ্ট্যটি প্রবর্তন করবে। যাইহোক, এটি লক্ষ করা উচিত যে অনেক দেশ নিরাপত্তা উদ্বেগের কারণে নেটওয়ার্কিং হার্ডওয়্যার এবং স্মার্টফোন সহ হুয়াওয়ে ডিভাইসগুলিকে নিষিদ্ধ করেছে, তাই এটি কীভাবে বের হয় তা দেখতে উৎসাহী।

স্যামসাং গ্যালাক্সি ডিভাইসগুলিতে এই বৈশিষ্ট্যটি আনতে এলন মাস্কের সাথে হাত মেলাতে পরামর্শ দেওয়া হয়েছে। মাস্কের স্টারলিঙ্ক স্যাটেলাইট পরিষেবাগুলি অনেক দেশে উপলব্ধ এবং এটি দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্টকে ঝামেলা-মুক্ত সম্পাদনে সহায়তা করবে।

অন্যদিকে অ্যাপেল তাদের ইমার্জেন্সি এসওএস স্যাটেলাইট সংযোগ বৈশিষ্ট্যের জন্য গ্লোবালস্টারের সাথে অংশীদারিত্ব করেছে এবং এই বছরের শেষ নাগাদ কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রে রোল আউট শুরু করবে। কিছু আইনি বাধ্যবাধকতা এবং প্রয়োজনীয়তা পূরণের পরে অন্যান্য দেশগুলি স্থানীয় সরকারের উপর নির্ভর করে বৈশিষ্ট্যটিকে সমর্থন করা শুরু করতে পারে।