Monday, January 30, 2023

টি-২০ ক্রিকেটে সর্বোচ্চ উইকেটের মালিক সাকিব আল হাসান

- Advertisement -

স্পোর্টস ডেস্ক: বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান পুরুষদের টি-২০ আন্তজার্তিক ক্রিকেটে সর্বোচ্চ উইকেটের মালিক হয়েছেন। নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের মাইকেল লিস্ককে আউট করে সাকিব এই অনন্য মাইলস্টোনের মালিক।

এই রেকর্ডের সঙ্গেই সাকিব শ্রীলঙ্কার বোলার লাসিথ মালিঙ্গার টি-২০ আন্তজার্তিক ক্রিকেটে ১০৭ উইকেট নেওয়ার রেকর্ডকে ভেঙে চুরমার করে দিয়েছেন। লং অফে লিস্ককের ড্রাইভ শট লিটন দাসের হাতে জমা পড়তেই সাকিব আল হাসান ১০৮ টি উইকেট পকেটে পুরে ফেলেন।

৮৯ টি-২০ ম্যাচ খেলে বা হাতি স্পিন অলরাউন্ডার সাকিব মালিঙ্গার রেকর্ড ব্রেক করেন। চলতি বছরের শুরুতে বাংলাদেশের এই অলরাউন্ডার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১০০ তম উইকেট শিকার করেন। একই সঙ্গে সাকিব টি -টোয়েন্টিতে প্রথম ব্যাটসম্যান হিসেবে ১০০০ রান এবং ১০০ উইকেট নেন। সাম্প্রতিক সময়ে সাকিব আল হাসান আইসিসির টি -২০ অলরাউন্ডারদের র‍্যাঙ্কিং’এ প্রথমে রয়েছেন এবং আইসিসি’র ওয়ানডে অলরাউন্ডারদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন।

- Advertisement -

জুলাই মাসে সাকিব ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক হন। সাকিবের টিমমেট মাশরাফি মুর্তজার দেশের হয়ে ২৬৯ উইকেট সংগ্রহ করেছেন (এবং এশিয়া একাদশের জন্য একটি)। তিনি ইতিমধ্যেই টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারী। বিশ্বের মাত্র চার অলরাউন্ডারের মধ্যে রয়েছেন যিনি ৬০০০ এর বেশি রান করেছেন এবং ওয়ানডেতে ২৫০’র বেশি উইকেট নিয়েছেন।

টি -২০ ক্রিকেটে বর্তমানে মোট উইকেট তালিকায় ষষ্ঠ স্থানে সাকিব, ৩৫৬ ম্যাচে ৩৮৮ উইকেট নিয়ে। সাকিব আল হাসান টি -২০ ক্রিকেটে মাত্র চারজন খেলোয়াড়ের একজন কায়রন পোলার্ড, ব্রাভো এবং আন্দ্রে রাসেল এবং অন্য ক্রিকেটারেরা – ৫০০০ রান, ৩০০ উইকেট এবং ৫০ টি ক্যাচ আছে।