Football: মেসিকে পেছনে ফেললেন রোনাল্ডো

175

স্পোর্টস ডেস্ক: ফুটবল (Football) বিশ্বের চিরপ্রতিদ্বন্দ্বী দুই তারকা লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ফুটবল মাঠে ব্যালন ডি’অর-সহ নানা অন্যান্য রেকর্ডেও দারুণ প্রতিদ্বন্দ্বিতা দেখা যায় দুজনের মধ্যে। এবার সেই দ্বন্দ্বেই মেসিকে ছাঁপিয়ে গেলেন রোনাল্ডো। যদিও তা মাঠের বাইরের লড়াইয়ে।

এক যুগ পর ম্যানচেস্টার ইউনাইটেডে ফিরে প্রথম তিন ম্যাচে চার গোল করেছেন সিআর সেভেন। অন্যদিকে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দিয়ে নিজেকে এখনো মেলে ধরতে পারেননি মেসি। এবার লিও মেসিকে পিছনে ফেলে বিশ্বের সর্বাধিক আয় করা ফুটবলারের শিরোপাও অর্জন করলেন পর্তুগিজ তারকা। ফোর্বস ম্যাগাজিনের তালিকায় একনম্বরে আছেন রোনাল্ডো। ২০২০ সালে এই স্থানে ছিলেন মেসি। এবার রোনাল্ডো এগিয়ে গেলেন সেই তালিকায়।

২০২১-২২ মরশুমে সবচেয়ে বেশি আয় করা ফুটবলারদের তালিকা প্রকাশ করেছে ফোর্বস। ২০২১-২২ মরসুমে তাঁর আয় প্রায় ১২৫ মিলিয়ন ডলার। ক্লাব ফুটবল এবং জাতীয় দল মিলিয়ে রোনাল্ডোর আয় ৭০ মিলিয়ন ডলার। বাকি ৫৫ মিলিয়ন ডলার বিজ্ঞাপনে। মেসির মোট আয় ১১০ মিলিয়ন ডলার। তারমধ্যে ৭৫ মিলিয়ন ডলার রোজগার ফুটবল থেকে। বাকি ৩৫ মিলিয়ন ডলার বিজ্ঞাপন থেকে আসবে। যদিও এ মুহূর্তে ফুটবলবিশ্বে সর্বোচ্চ বেতন পান মেসি। কমার্শিয়াল থেকে করা রোজগারেই মেসিকে ছাড়িয়ে গিয়েছেন সিআর সেভেন।

আরও পড়ুন রোনাল্ডোকে ছাপিয়ে নতুন রেকর্ড মেসি’র

যদিও বিজ্ঞাপন থেকে করা রোজগারের তালিকায় রোনাল্ডোর আগে রয়েছেন আরও তিনজন ক্রীড়াবিদ। সুইস টেনিস তারকা রজার ফেডেরার (৯০ মিলিয়ন ডলার), মার্কিন বাস্কেটবল তারকা লেব্রন জেমস (৬৫ মিলিয়ন ডলার) ও মার্কিন গলফার টাইগার উডস (৬০ মিলিয়ন ডলার)।

মোট আয়ের তালিকায় তৃতীয় স্থানে আছেন নেইমার। রোনাল্ডো, মেসি, নেইমার ছাড়াও ফোর্বসের তালিকায় আরও অনেক ফুটবলার রয়েছে। টপ টেনে রয়েছেন এমবাপে (৪৩ মিলিয়ন ডলার), লেওয়নডোস্কি (৩৫ মিলিয়ন ডলার), ইনিয়েস্তা (৩৫ মিলিয়ন ডলার), পল পোগবা (৩৪ মিলিয়ন ডলার), গ্যারেথ বেল (৩২ মিলিয়ন ডলার) ও এডেন হ্যাজার্ড (২৯ মিলিয়ন ডলার)।