Qatar WC: অস্ট্রেলিয়াকে ৪-১ গোলে কার্যত উড়িয়ে দিল ফ্রান্স! পেনাল্টি নষ্টের খেসারত দিতে হল লেওনডস্কিকে

17

চোট আঘাতে জর্জরিত গতবারের বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। তা সত্ত্বেও তারা দেখাল এবারও তারা কাতারের(Qatar Football World Cup) মরুভূমিতে ফুল ফোটাতে সক্ষম। বেঞ্জেমাহীন দল খোঁচা খাওয়া বাঘের মতোই ভয়ংকর হয়ে উঠল। তবে অস্ট্রেলিয়াকে হারানোর দিনও বড় ঝটকা ফরাসি শিবিরে। এবার চোটের জন্য ছিটকে গেলেন আরেক তারকা লুকাস হার্নান্ডেজ।কন্তে, পোগবারা চোটের জন্য আগেই ছিটকে গিয়েছিলেন। বিশ্বকাপে নামার ৪৮ ঘণ্টা আগে বেঞ্জেমাও কাতার থেকে বিদায় নেন। জনা ছ’য়েক প্রথম একাদশের ফুটবলার কাতার আসতে পারেনি। আর নিজেদের প্রথম ম্যাচের পরই ছিটকে যাওয়ার তালিকায় নাম জুড়ল হার্নান্ডেজের। ফ্রান্সের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, হার্নান্ডেজের হাঁটুর লিগামেন্টের চোট বেশ গুরুতর। সুস্থ হয়ে বেশ কয়েকদিন সময় লাগবে। সেই কারণেই আর বিশ্বকাপে খেলা হবে না তাঁর।

মঙ্গলরাতে ফ্রান্সের ক্রমাগত দৌড় ও অঙ্কের কাছে মাথা নোয়াল অস্ট্রেলিয়া। খেলা শুরুর ৯ মিনিটের মাথায় গোল পাওয়ার সুখ দ্রুত উধাও হয়ে গেল অস্ট্রেলীয়দের মন থেকে। ভুলটা কী করল অস্ট্রেলিয়া? সৌদি আরব গোল খেয়েও ঝাঁপিয়েছিল গোল করতে। কিন্তু অস্ট্রেলীয়রা গোল করার মিনিট পাঁচেক পরে গুটিয়ে গেল। নিজেদের গোল ধরে রাখতে ব‌্যস্ত হয়ে পড়ল। কিন্তু ফ্রান্স গোল করার লক্ষ্যে ঝাঁপাল সর্বশক্তি দিয়ে। তুলে নিল পাঁচ মিনিটের ব্যবধানে দু-দু’টি গোল। সেখানেই শেষ হয়ে গেল অস্ট্রেলীয়দের লম্ফঝম্ফ। দেম্বেলে, গ্রিজম্যানের সঙ্গে র‌্যাবিয়ট সক্রিয় হতেই ফরাসিরা দেখাল তারা এবার কতটা ভয়ংকর। ৬৮ মিনিটে গোল করেন এমবাপে। আর অস্ট্রেলীয়দের কফিনে শেষ পেরেকটা পুতে দিল জিরু। ৪-১ গোলের ব্যবধানে জিতে ফ্রান্স মসৃণ গতিতে এগিয়ে যাওয়ার পথ ধরে নিল।

তবে ফ্রান্সের সাফল্যের দিন হতাশ করলেন নেদারল্যান্ডসের তারকা স্ট্রাইকার লেওনডস্কি। পেনাল্টি থেকে গোল মিস করায় মেক্সিকোর বিরুদ্ধে জয় অধরাই রয়ে গেল পোল্যান্ডের। গোলশূন্য ড্র দিয়েই শেষ হয় খেলা। দলের কোচ জানান, নিজের ভুলের জন্য ম্যাচের পর ভেঙে পড়েছিলেন লেওনডস্কি। বলেন, “গতদিন অনেকক্ষণ পেনাল্টি প্র্যাকটিস করেছিল ও। একটাও মিস করেনি। কিন্তু ফুটবলে এমনটা হয়। বড় তারকারাও পেনাল্টি মিস করে। জিকো, প্লাতিনি, মারাদোনাও করেছে। আশা করি, আগামী দিনে গোলের সুযোগ কাজে লাগাবে।”

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)