IPL broadcasting rights: রেকর্ড অর্থে বিক্রি আইপিএলের সম্প্রচার স্বত্ব

সারা বিশ্বে ফ্রাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্টগুলির মধ্যে সবথেকে জনপ্রিয় নাম হল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL)। আর জনপ্রিয় এই টি-২০ টুর্নামেন্টের সম্প্রচারকারীর স্বত্ব বিক্রি হল রেকর্ড পরিমান…

IPL broadcasting rights

সারা বিশ্বে ফ্রাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্টগুলির মধ্যে সবথেকে জনপ্রিয় নাম হল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL)। আর জনপ্রিয় এই টি-২০ টুর্নামেন্টের সম্প্রচারকারীর স্বত্ব বিক্রি হল রেকর্ড পরিমান অর্থে। ৪৪ কোটি ৭৫ হাজার কোটি টাকার বিনিময়ে আইপিএলের স্বত্ত্ব কিনে নিল রিল্যায়েন্স ও সোনি। তবে এটি শুধুমাত্র প্যাকেজ ‘এ’ এবং ‘বি’ ক্যাটাগরির সম্মিলিত অর্থ।

সূত্রের খবর, প্যাকেজ এ এবং বি-এর মোট মূল্য গিয়ে দাঁড়িয়েছে ৪৪ হাজার ৭৫ কোটি টাকা। যেটা বিসিসিআইয়ের ৫০ হাজার কোটি টাকার টার্গেটের থেকে অনেকটাই কম। শুধুমাত্র ‘এ’ এবং ‘বি’ ক্যাটাগরির সম্মিলিত অর্থ। সুত্রের খবর, প্যাকেজ ‘এ’ এবং ‘বি’ -এর স্বত্ব ৫০ হাজার কোটির থেকে কিছুটা কম অর্থেই বিক্রিত হল। 

সূত্রের খবর, প্রতিটা ম্যাচের দাম গিয়ে দাঁড়িয়েছে ১০৭.৫ কোটি টাকা। ভারতীয় ক্রীড়াক্ষেত্রে যেটা আগে শোনা যায়নি বললেই চলে। তবে এবারই আইপিএলের ইতিহাসে টিভি এবং ডিজিটালের স্বত্ত্ব দু’টি আলাদা সংস্থার হাতে গেল। টিভির স্বত্ত্ব জিতেছে সোনি পিকটারস। আর জিটিটালের স্বত্ব জিতেছে রিলায়েন্সের ভায়াকম-১৮। জানা গিয়েছে, প্রথমে দৌড়ে এগিয়েছিল ডিজনি প্লাস হটস্টার। কিন্তু পরে তাদের পিছনে ফেলে দেয় মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স।  যদিও বোর্ডের পক্ষ থেকে এখনও সরকারিভাবে কিছুই ঘোষণা করা হয়নি। 

এবারের আইপিএলের সম্প্রচার স্বত্বকে চারটি প্যাকেজের আওতায় এনেছিল বিসিসিআই। প্যাকেজ ‘এ’-তে আছে ভারতীয় উপমহাদেশের টেলিভিশন স্বত্ব। প্যাকেজ ‘বি’-তে ডিজিটাল (স্ট্রিমিং) স্বত্ব, প্যাকেজ ‘সি’-তে থাকছে গুরুত্বপূর্ণ ম্যাচের বাড়তি সংযোজন। প্যাকেজ ‘ডি’-তে থাকবে উপমহাদেশের বাইরের স্বত্ব। প্যাকেজ-‘সি’তে শনি ও রবিবারের ম্যাচ, প্লে-অফ ও ফাইনালের ম্যাচ থাকবে। তবে ‘সি’ এবং ‘ডি’ হিসেব এখনও হয়নি।