Jhulan Goswami: ঝুলন গোস্বামীর অবসর ম্যাচে ব্যাকফুটে ভারত

48
Jhulan Goswami

নদীয়ার চাকদহ থেকে ইংল্যান্ডের লর্ডসের বাইশ গজ, টানা ২১ বছর ধরে টিম ইন্ডিয়ার মহিলা ক্রিকেট দলের মুখ হয়ে উঠেছেন বাঙালি মহিলা ক্রিকেটার ঝুলন গোস্বামী (Jhulan Goswami )। আজ অর্থাৎ ২৪ সেপ্টেম্বর শনিবার ঝুলনের বর্ণময় ক্রিকেট অধ্যায়ে ফুলস্টপ পড়তে চলেছে। হ্যা, ক্রিকেট থেকে অবসর নিতে চলেছেন জীবন্ত কিংবদন্তি ভারতীয় মহিলা জোরে বোলার ঝুলন গোস্বামী।

লর্ডসে, ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় একদিনের ম্যাচ খেলে ডিউক বলটা তুলে রাখতে চলেছেন ৩৯ বছর বয়সী ভারতীয় জোরে বোলার ঝুলন গোস্বামী। ইতিমধ্যে ইংল্যান্ড টসে জিতে বোলিংর সিদ্ধান্ত নিয়েছে।

২০০২ সালে ৬ জানুয়ারিতে ইংল্যান্ডের বিরুদ্ধে ওডিআই ফর্ম্যাটে আন্তজার্তিক ক্রিকেটে অভিষেক ঘটেছিল বোলার ঝুলন গোস্বামীর।ওই বছর ১৪ জানুয়ারি লাল বলের ফর্ম্যাটে প্রথমবার চাকদহ এক্সপ্রেসের ঝলক দেখেছিল ক্রিকেট বিশ্ব,ইংল্যান্ডের বিরুদ্ধে। ঝুলন শেষ টেস্ট ম্যাচ খেলেছে ২০২১ এ ৩০ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

ইতিমধ্যেই ভারতীয় জোরে বোলার ঝুলন গোস্বামী আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করে দিয়েছেন ক্রিকেটের সব ফর্ম্যাটকেই তিনি ‘অলবিদা’ জানাতে চলেছেন। শনিবার, ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় ওডিআই ম্যাচ খেলে অবসর নিতে চলেছেন ঝুলন গোস্বামী এই নিয়ে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড(BCCI) নিজেদের BCCI Women টুইটার হ্যান্ডেলে টুইট পোস্টে ক্রিকেটার ঝুলন গোস্বামীকে নিয়ে একটি সংক্ষিপ্ত সময়ের ভিডিও পোস্ট করে ক্যাপসনে লিখেছে,”
একটি কিংবদন্তি, একটি অনুপ্রেরণা, একটি চ্যাম্পিয়ন! 🌟✨
📽️ @JhulanG10-এর গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে #TeamIndia সদস্যরা কী বলছেন তা দেখুন। 👏 👏 ” সঙ্গে আর একটি টুইট পোস্টে দেখা যাচ্ছে স্মৃতি মান্ধানা,অধিনায়ক হরমনপ্রীত কৌরদের সঙ্গে লর্ডসের মাঠে নেমে ক্রিকেটার ঝুলন গোস্বামী ইংল্যান্ডের বিরুদ্ধে বল গড়ানোর আগে শেষ মুহুর্তে সবুজ গালিচাতে পা রেখে আন্তজার্তিক ক্রিকেটে শেষবারের মতো টিম মিটিং সেরে নিচ্ছে।আর ওই টিম মিটিং ঝুলন গোস্বামী সহ টিম ইন্ডিয়ার অন্যান্য মহিলা ক্রিকেটারেরা আবেগের অশ্রু সজল নয়নে টিমমেট ঝুলনকে জড়িয়ে ধরে কুর্নিশ জানাচ্ছে।ওই মুহুর্তটিকে স্মরণীয় করে রাখতে ভারতীয় ক্রিকেট বোর্ড ছবি সহ টুইট পোস্টের ক্যাপসনে লিখেছে, “হাসি, কান্না এবং আলিঙ্গন! 😊 🤗
@JhulanG10 তার চূড়ান্ত আন্তর্জাতিক খেলা খেলতে প্রস্তুত বলে একটি আবেগঘন আড্ডাবাজি কথা!
ভাল যান, কিংবদন্তি! 👏 👏”

এই প্রতিবেদন লেখার সময়ে ভারত ব্যাট করছে। শেফালি বর্মার রানের খাতা না খুলে প্যাভিলিয়ন ফিরে গিয়েছেন। স্মৃতি মান্ধানা ১০ রান। ইয়াস্তিকা ভাটিয়া তৃতীয় বল খেলতে গিয়ে শূন্য রানে বোল্ড আউট হয়েছে।দুটো উইকেট নিয়েছে ইংল্যান্ডের মহিলা বোলার কেট ক্রস। ভারত ২ উইকেট হারিয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে ১০ রান তুলেছে।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)